রাজধানীর উত্তরা থেকে দুই ছিনতাইকারীকে গ্রেপ্তার করেছে পুলিশ। শুক্রবার (২৮ অক্টোবর) ভোরে উত্তরা ৭ নম্বর সেক্টরের সামনে থেকে তাদের গ্রেপ্তার করা হয়। 

গ্রেপ্তার হওয়া ছিনতাইকারীরা হলেন, মো. আক্তার হোসেন (২৩) ও মো. হুতিক (২২) 

সন্ধ্যায় বিষয়টি নিশ্চিত করেছেন উত্তরা পশ্চিম থানার অফিসার ইনচার্জ (ওসি) মোহাম্মদ মোহসীন।

পুলিশ জানায়, গ্রেপ্তার ছিনতাইকারীরা চলন্ত বাস থেকে যাত্রীর মোবাইল, ব্যাগ, চেইন ছোঁ মেরে ছিনিয়ে নেয়। তাই তারা স্থানীয় এলাকায় কাউয়া নামে পরিচিত।

মোহাম্মদ মোহসীন বলেন, আক্তার মূলত ভাঙারির দোকানদার। এখান থেকেই পরিচয় হয় হুতিকের সঙ্গে। এরপরই তারা মিলে ছিনতাই শুরু করে। তাদের মূল টার্গেট আন্তঃজেলা বাস। এসব বাস খুবই দ্রুত চলাচল করায় জানালার পাশে বসা যাত্রীর মোবাইল বা ব্যাগ টান দিয়ে দৌড়ে পালায় তারা। দ্রুতগামী গাড়ি হওয়ায় গাড়ি থামতে থামতেই তারা পালিয়ে যায়।

তিনি বলেন, কাউয়া আক্তার এবং হুতিক দুর্ধর্ষ ছিনতাইকারী। এই রুটে আন্তঃজেলা বাসগুলো থেকে ছিনতাইয়ের প্রায় সবগুলোতেই তারা জড়িত। কিন্তু তারা ধরা পড়ে না কোনোভাবেই। যখনই তারা ধরা পড়ে সঙ্গে সঙ্গেই নিজেদের শরীর কাটে, মল মূত্র করে সেই মল মূত্র নিজেদের গায়ে মাখে আবার অন্যদের দিকেও ছুড়ে মারে। এজন্য ভয়ে কেউ তাদের ধরে না। আর তারাও প্রতিবার পালিয়ে যায়।

তিনি আরও বলেন, মানুষ যাতে তাদের কথা না বুঝে সেজন্য তারা সাংকেতিক শব্দ ব্যবহার করে। যেমন, গলার চেইনকে সুতা বলে, মোবাইলকে বাঁশি এবং কানের দুলকে ঝুমকা বলে। গ্রেপ্তারের পর তাদের আদালতে পাঠিয়ে রিমান্ড আবেদন করলে আদালত একদিনের রিমান্ড মঞ্জুর করেন।

এমএসি/এসকেডি