জাতিসংঘ উন্নয়ন কর্মসূচি এবং গ্রামীণফোনের সমঝোতা স্মারক স্বাক্ষর

দেশের তরুণদের বিভিন্ন প্রোগ্রাম ডিজাইনে দক্ষতা বাড়ানোর পাশাপাশি সম্ভাবনাকে কাজে লাগাতে এক সঙ্গে কাজ করবে গ্রামীণফোন ও ইউএনডিপি। এর মাধ্যমে দেশের ভবিষ্যৎ অর্থনৈতিক প্রবৃদ্ধি আরও গতিশীল হবে। বৃহস্পতিবার (৪ মার্চ) এ উপলক্ষে জাতিসংঘ উন্নয়ন কর্মসূচি (ইউএনডিপি) এবং গ্রামীণফোন একটি সমঝোতা স্মারক (এমওইউ) স্বাক্ষর করেছে।

গ্রামীণফোনের ভারপ্রাপ্ত সিইও এবং চিফ ফাইন্যান্সিয়াল অফিসার ইয়েন্স বেকার ও ইউএনডিপি বাংলাদেশের আবাসিক প্রতিনিধি সুদীপ্ত মুখার্জি নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে সমঝোতা স্মারকে স্বাক্ষর করেন। বাংলাদেশের তরুণ জনগোষ্ঠীর ক্ষমতায়নের জন্য তাদের দক্ষতা বৃদ্ধি, চাকরি, উদ্যোক্তা ও বিনিয়োগের সুযোগ কাজে লাগাতে এ সমঝোতা স্মারক স্বাক্ষর করা হয়েছে। যা করোনা পরবর্তী বিশ্বের প্রাসঙ্গিকতায় অগ্রণী ভূমিকা রাখবে।

সংশ্লিষ্টরা মনে করছেন, এর ফলে তরুণদের একটি বড় অংশ দেশের অর্থনীতিতে ভূমিকা রাখবে। কেননা কোভিডে তৈরি হওয়া সমস্যাসহ বিভিন্ন প্রতিবন্ধকতার কারণে দেশের উন্নয়নে তরুণ জনগোষ্ঠীর ভূমিকা রাখার বিষয়টি অনেকটাই হুমকির মুখে পড়েছে।

চুক্তির বিষয়ে গ্রামীণফোনের পক্ষ থেকে জানানো হয়, এ সমঝোতা স্বাক্ষরের ফলে সরকারি, বেসরকারি এবং উন্নয়ন সংস্থার সংশ্লিষ্টরা ‘সবার জন্য অর্থনৈতিক সুযোগ’ রূপকল্প বাস্তবায়নে অগ্রণী ভূমিকা রাখতে পারবেন। পাশাপাশি অর্থনৈতিক প্রবৃদ্ধিকে গতিশীল করতে অনুকূল পরিবেশ তৈরির জন্য প্রতিষ্ঠানগুলোকে সক্ষম করে গড়ে তোলার ওপর গুরুত্ব দেওয়া হবে।

এ বিষয়ে ইয়েন্স বেকার বলেন, এ এমওইউ বাংলাদেশের তরুণদের জন্য অর্থনৈতিক ও শিক্ষার সুযোগ বৃদ্ধিতে ভূমিকা রাখতে গ্রামীণফোনকে সুযোগ করে দেবে। ইউএনডিপি ও সরকারের অংশীদারদের সঙ্গে সহযোগিতার মাধ্যমে এ ধরনের প্রোগ্রামগুলোর ডিজাইন ও বাস্তবায়ন অনেক বৃদ্ধি পেয়েছে।

অনুষ্ঠানে সুদীপ্ত মুখার্জি বলেন, কোভিড-১৯-এর কারণে তৈরি হওয়া পরিস্থিতির সঙ্গে বাংলাদেশ মানিয়ে নিচ্ছে। এ অবস্থায় গ্রামীণফোনের সঙ্গে এ ধরনের সহযোগিতামূলক উদ্যোগ বৈশ্বিক মহামারির কারণে তৈরি হওয়া পরিস্থিতির পুনরুদ্ধারে বাংলাদেশের তরুণদের সাহায্য করবে। এবং ২০৩০ সালের মধ্যে দ্রুততার সঙ্গে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে সহায়ক ভূমিকা রাখবে।

গত বছর ইউএনডিপি’র গ্রহণ করা কোভিড-১৯ পরবর্তী ক্ষয়ক্ষতি পুনরুদ্ধারে মাল্টি-সেক্টর প্ল্যাটফর্ম চুক্তির ফলাফল হিসেবে এ এমওইউটি স্বাক্ষরিত হয়েছে। অনুষ্ঠানে দুই প্রতিষ্ঠানের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। গ্রামীণফোনের হেড অব এক্সটার্নাল কমিউনিক্যাশন্স মুহাম্মদ হাসান এসব তথ্য নিশ্চিত করেছেন।

একে/এমএইচএস