১ নভেম্বর (মঙ্গলবার) যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের উদ্যোগে দেশব্যাপী বিভিন্ন কর্মসূচি বাস্তবায়নের মাধ্যমে জাতীয় যুবদিবস উদযাপিত হবে। দিবসটির এবারের প্রতিপাদ্য নির্ধারণ করা হয়েছে- প্রশিক্ষিত যুব উন্নত দেশ, বঙ্গবন্ধুর বাংলাদেশ। দিবসটিতে পুরস্কার পাচ্ছেন ২১ জন সফল যুবক।

জাতীয় যুবদিবস উদযাপন উপলক্ষে সোমবার (৩১ অক্টোবর) সচিবালয়ে মন্ত্রণালয়ের সভাকক্ষে আয়োজিত এক ব্রিফিংয়ে মন্ত্রণালয়ের সচিব মেজবাহ উদ্দিন এ তথ্য জানিয়েছেন।

তিনি জানান, প্রতিবছরের মতো এ বছরও আমরা বিভিন্ন কর্মসূচির মাধ্যমে জাতীয় যুবদিবস উদযাপন করছি। এ বছর আত্মকর্মসংস্থানে উজ্জ্বল দৃষ্টান্ত স্থাপনের স্বীকৃতি হিসেবে ১৫ জন আত্মকর্মী এবং স্বেচ্ছাসেবায় অনুকরণীয় দৃষ্টান্ত স্থাপনের জন্য ৬ জন যুবসংগঠক মিলিয়ে মোট ২১ জন সফল যুবককে জাতীয় যুব পুরস্কার দেওয়া হবে। 

দিবসটি উপলক্ষে কেন্দ্রীয়ভাবে এবং মাঠ পর্যায়ে বিভিন্ন কর্মসূচির নেওয়া হয়েছে বলেও জানান তিনি। সচিব জানান, এর মধ্যে রয়েছে যুব র‍্যালি, উদ্বোধনী অনুষ্ঠান, যুব পুরস্কার বিতরণ, যুবদের উৎপাদিত পণ্যের ডিসপ্লে, যুব ঋণ বিতরণ, প্রশিক্ষণ সনদ বিতরণ, রক্তদান কর্মসূচির আয়োজন, ক্রীড়া ও সাংস্কৃতিক প্রতিযোগিতার আয়োজন ইত্যাদি।

তিনি বলেন, যুব উন্নয়ন অধিদপ্তরের শুরু থেকে চলতি বছরের জুন পর্যন্ত ৬৭ লাখ ৬৫ হাজার ৪৯ জন যুবককে প্রশিক্ষণ দেওয়া হয়েছে। প্রশিক্ষিত যুবকদের মধ্যে ২৩ লাখ ৩২ হাজার ৪৪১ জন যুব আত্মকর্মসংস্থানের মাধ্যমে স্বাবলম্বী হয়েছে। চলতি অর্থবছরে প্রশিক্ষণ দেওয়ার লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ১ লাখ ৬৯ হাজার ৯ জনকে। 

এছাড়া ন্যাশনাল সার্ভিস কর্মসূচির মাধ্যমে এরইমধ্যে প্রায় ২ লাখ ৩২ হাজার ৯৯৬ জন শিক্ষিত বেকার যুবক ও যুব নারীকে ২ বছরের জন্য অস্থায়ী কর্মসংস্থানে নিযুক্ত করা হয়েছে জানিয়ে সচিব বলেন, কোভিড পরিস্থিতির কারণে আমরা অনলাইন প্লাটফর্মে প্রশিক্ষণ দেওয়ার উদ্যোগ নিয়েছি।

তিনি আরও বলেন, শুরু থেকে এ পর্যন্ত প্রায় ১০ লাখ যুবকের মধ্যে প্রায় ২ হাজার ২৬৩ কোটি টাকার ঋণ বিতরণ করা হয়েছে। জাতির পিতা বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে ২০২১ সালের ১০ জানুয়ারি থেকে সাড়ে তিন লাখ টাকা হারে উদ্যোক্তা ঋণ দেওয়া হচ্ছে। এছাড়াও কর্মসংস্থান ব্যাংক ও এনআরবিসি ব্যাংকের সঙ্গে ঋণ দেওয়ার বিষয়ে সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে। যুব কল্যাণ তহবিলের মাধ্যমে খুব সংগঠনগুলোকে নিয়মিত আর্থিক অনুদান দেওয়া হচ্ছে। 

এসএইচআর/জেডএস