কর্মক্ষেত্রে নারীর প্রতি যৌন হয়রানি রোধে পাঁচ দফা দাবি জানিয়েছে গ্রীণ বাংলা গার্মেন্টস ওয়ার্কার্স ফেডারেশন। শুক্রবার (৫ মার্চ) জাতীয় প্রেসক্লাবের সামনে আয়োজিত এক নারী সমাবেশ থেকে এসব দাবি জানানো হয়।

তাদের দাবিগুলো হচ্ছে— আইএলও কনভেনশন ১৯০ অনুসমর্থন করা; যৌন হয়রানি প্রতিরোধে হাইকোর্টের নির্দেশনা বাস্তবায়ন করা; কর্মক্ষেত্র ও শিক্ষাপ্রতিষ্ঠানে যৌন হয়রানি প্রতিরোধে কমিটি গঠন করা; কর্মক্ষেত্রে যৌন হয়রানি প্রতিরোধ আইন প্রণয়ন করা এবং নারীর মাতৃত্বকালীন ছুটি ছয় মাস ঘোষণা করা।

সমাবেশে বক্তারা বলেন, কর্মক্ষেত্রে শ্রমজীবী নারীদের প্রতি হয়রানি ও নির্যাতন প্রতিদিনকার ঘটনা। এটি দিন দিন আরও তীব্রতর হওয়ায় কর্মক্ষেত্রে সহিংসতা ও হয়রানি শ্রমিককে আরও বেশি নাজুক করে ফেলছে। যার ফলে শ্রমিকদের মধ্যে এক ধরনের মানসিক চাপ তৈরি হচ্ছে। এতে তাদের উৎপাদনশীলতা কমে যাচ্ছে এবং অনেক ক্ষেত্রে শ্রমিকরা প্রতিশোধ পরায়ণও হয়ে উঠছে।

তারা আরও বলেন, কর্মক্ষেত্রে নারী ও পুরুষের হয়রানি এবং নির্যাতন প্রতিরোধে সংশ্লিষ্ট পক্ষগুলোর সুপারিশমালা এবং মানদণ্ড নির্ধারণ করতে ধারাবাহিক কর্মকাণ্ডের মাধ্যমে আইএলও ২০১৯ সালের মার্চ মাসে একটি প্রতিবেদন প্রকাশ করে। যা ‘ব্লু’ রিপোর্ট নামে পরিচিত। করপোরেট কর্মক্ষেত্রে হয়রানি ও নির্যাতন বন্ধে সরকার, মালিক এবং শ্রমিক সংগঠনগুলোর বিভিন্ন দায়িত্ব এবং একইসঙ্গে সরকার, মালিক এবং শ্রমিক প্রতিনিধি ডেলিগেশনে নারী-পুরুষ সমতা নিশ্চিত করার কথা বলা হয়েছে ওই রিপোর্টে। তাই বাংলাদেশ সরকারকে কর্মক্ষেত্রে সহিংসতা ও হয়রানি বন্ধে আইএলও কনভেনশন ১৯০-এ অনুস্বাক্ষর করার জোর দাবি জানাচ্ছি।

নারী সমাবেশে ন্যাশনাল ওয়ার্কার্স ইউনিটি সেন্টার ও গ্রীণ বাংলা গার্মেন্টস ওয়ার্কার্স ফেডারেশনের সভাপতি সুলতানা বেগমে সভাপতিত্বে আরও বক্তব্য রাখেন আয়োজক ফেডারেশনের সাধারণ সম্পাদক মো. ইলিয়াস, যুগ্ম সম্পাদক খাদিজা রহমান, সহ সভাপতি সেলিনা হোসেন, সাংগঠনিক সম্পাদক মো. ফরিদ উদ্দীন প্রমুখ।

এমএইচএন/এসএসএইচ