পরিকল্পনা মন্ত্রণালয়ের সাবেক সচিব প্রদীপ রঞ্জন চক্রবর্তীকে বাংলাদেশ প্রতিযোগিতা কমিশনের নতুন চেয়ারপারসন হিসেবে নিয়োগ দিয়েছে সরকার। তিনি বর্তমান চেয়ারপারসন মফিজুল ইসলামের স্থলাভিষিক্ত হবেন। 

সোমবার (৭ নভেম্বর) বাণিজ্য মন্ত্রণালয় থেকে এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

এ বিষয়ে প্রদীপ রঞ্জন চক্রবর্তী ঢাকা পোস্টকে বলেন, বাংলাদেশ প্রতিযোগিতা কমিশনে আমাকে নিয়োগ দিয়েছে সরকার। আমি আগে যেভাবে দায়িত্ব পালন করেছি, ভবিষ্যতেও সেভাবে নিষ্ঠার সঙ্গে দায়িত্ব পালন করতে চাই। এজন্য সবার দোয়া চেয়েছেন এ কর্মকর্তা।

এর আগে, পরিকল্পনা কমিশনের সদস্য (সচিব) হন প্রদীপ রঞ্জন চক্রবর্তী। পরে বাস্তবায়ন পরীবিক্ষণ ও মূল্যায়ন বিভাগের (আইএমইডি) সচিব হিসেবে প্রদীপ রঞ্জন চক্রবর্তীকে নিয়োগ দেন সরকার। সর্বশেষ তিনি পরিকল্পনা বিভাগের সচিব থাকার সময়ে অবসরে যান।

৪২তম আইন ও প্রশাসন প্রশিক্ষণ কোর্সের মেধা তালিকায় প্রথম স্থান অধিকারী প্রদীপ চক্রবর্তী বিসিএস ১৯৮৬ ব্যাচের কর্মকর্তা। নেত্রকোনার শহীদ বুদ্ধিজীবী কামিনী কুমার চক্রবর্তীর ছোট ছেলে প্রদীপ চক্রবর্তী ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে প্রাণিবিদ্যা বিভাগ থেকে স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন।

তিনি এর আগে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগের অতিরিক্ত সচিব হিসেবে কর্মরত ছিলেন। স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে পদোন্নতি পেয়ে তিনি পরিকল্পনা কমিশনের শিল্প ও শক্তি বিভাগের সদস্য হিসেবে নিয়োগ পান। তিনি পরিকল্পনা কমিশনের এ বিভাগে মাত্র একমাস দক্ষতার সঙ্গে দায়িত্ব পালনে বেশ সুনাম অর্জন করেন। এরপরই তিনি আইএমইডি ও পরিকল্পনা বিভাগের সচিব হিসেবে দায়িত্ব পান। তিনি দীর্ঘদিন ধরে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগের গুরুত্বপূর্ণ পদে কর্মরত ছিলেন। এছাড়া মাঠ প্রশাসনেরও গুরুত্বপূর্ণ পদে কর্মরত ছিলেন এই কর্মকর্তা।

এসআর/জেডএস