এইটথ ওয়ার্ল্ড কনফারেন্স অন মিডিয়া অ্যান্ড মাস কমিউনিকেশনের (মেডকম-২০২৩) ব্র্যান্ড অ্যাম্বাসেডর নির্বাচিত হয়েছেন বিশ্ববিদ্যালয় শিক্ষক, গবেষক ও সাহিত্যিক সরোজ মেহেদী। 

বুধবার (৯ নভেম্বর) এক চিঠিতে দ্য ইন্টারন্যাশনাল ইনস্টিটিউট অব নলেজ ম্যানেজমেন্টের (টিআইআইকেএম) ব্যবস্থাপনা পরিচালক ইসানকা পি. গমেজ বিষয়টি নিশ্চিত করেছেন।

থাইল্যান্ডের রাজধানী ব্যাংককে অনুষ্ঠিত হতে যাওয়া দুই দিনব্যাপী এই কনফারেন্স ২০২৩ সালের সালের ১৬ মার্চ শুরু হবে। এতে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, জার্মানি, নেদারল্যান্ডস ও অস্টেলিয়াসহ বিভিন্ন দেশের মিডিয়া বিশেষজ্ঞরা অংশ নেবেন। সরোজ মেহেদী বাংলাদেশসহ সারাবিশ্বে কনফারেন্স নিয়ে আয়োজিত কার্যক্রমে অংশ নেবেন। আগ্রহীরা সরোজ মেহেদীর সঙ্গে এই কনফারেন্সে যোগ দিতে পারবেন। এ ছাড়া সরোজ মেহেদীর সুপারিশে ফান্ডের সুবিধাও রয়েছে।

বর্তমানে গ্রিন ইউনিভার্সিটির প্রভাষক সরোজ মেহেদী দেশ-বিদেশের বিভিন্ন সংগঠন ও সংস্থার সঙ্গে যুক্ত রয়েছেন। এ ছাড়া তিনি বিশ্বের সবচেয়ে বড় শিক্ষা বিষয়ক দাতব্য সংস্থা ‘দেয়ার ওয়ার্ল্ড’র গ্লোবাল ইয়ুথ অ্যাম্বাসেডর, নরওয়েভিত্তিক পৃথিবীর অন্যতম বড় যুব সংগঠন ‘ইন্টারন্যাশনাল স্টুডেন্ট ফেস্টিভ্যাল ইন ত্রনদেইম’র (ইসফিত) অ্যাম্বাসেডর, মালয়েশিয়ার সানওয়ে বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত ‘কমনওয়েলথ ফিউচার ইয়ুথ সামিট-২০১৮’র এক্সিকিউটিভ মেম্বারসহ (মিডিয়া এন্ড কমিউনিকেশন) বিভিন্ন সংস্থার সঙ্গে যুক্ত রয়েছেন। 

২০১৯ সালে জার্মানি থেকে তুর্কি ভাষায় লেখা সরোজ মেহেদীর প্রথম বই ‘পলিটিক্যাল ইউজ অব মিডিয়া ইন সাউথ এশিয়া: বাংলাদেশ অ্যান্ড ইন্ডিয়া পারসপেকটিভ’ প্রকাশিত হয়। বাংলায় লেখা তার ভ্রমণ ও মতামতধর্মী বই ‘চেনা নগরে অচেনা সময়ে’ উৎস প্রকাশনী থেকে প্রকাশের অপেক্ষায় রয়েছে। এ ছাড়া সম্প্রতি তিনি বাংলা-ইংরেজি ও তুর্কি ভাষায় একটি পকেট অভিধান লেখার কাজ শেষ করেছেন। তাছাড়া ২০১৮ সাল থেকে তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) আধুনিক ভাষা ইনস্টিটিউটে খণ্ডকালীন শিক্ষক হিসেবে তুর্কি ভাষা পাঠদান করে আসছেন।

এক সময় সাংবাদিকতায় যুক্ত থাকা সরোজ মেহেদীর একটি জার্নাল প্রকাশনা রয়েছে। সেই সঙ্গে তিনি বেশ কয়েকটি আন্তর্জাতিক কনফারেন্সে পেপার উপস্থাপন করেছেন। পাশাপাশি তিনি জার্মানি, হাঙ্গেরি, তুরস্ক, নেদারল্যান্ডস, বেলজিয়াম, মালয়েশিয়া ও ইউক্রেনসহ বিভিন্ন দেশে কনফারেন্সসহ নানা ধরনের অনুষ্ঠানে যোগ দিয়েছেন। 

তিনি আরও বেশ কিছু দেশ ভ্রমণ করেছেন। ২০১৮ সালে তিনি তুরস্ক সরকারের বৃত্তির আওতায় ইস্তানবুল বিশ্ববিদ্যালয়ে সাংবাদিকতা বিষয়ে প্রথম শ্রেণিতে প্রথম হয়ে মাস্টার্স সম্পন্ন করেন।

কেএ