দুই দিনের সফরে বৃহস্পতিবার (১০ নভেম্বর) ঢাকায় আসছেন ইউরোপিয়ান ইউনিয়নের (ইইউ) স্বরাষ্ট্র এবং অভিবাসন বিষয়ক কমিশনার ইলভা জোহানসন। তার সফরে ট্যালেন্ট মাইগ্রেশন এবং অবৈধপথে অভিবাসন প্রতিরোধের বিষয়টি গুরুত্ব পাবে।

বুধবার (৯ নভেম্বর) পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে এসব তথ্য জানা গেছে। 

মন্ত্রণালয়ের এক জ্যৈষ্ঠ কর্মকর্তা ঢাকা পোস্টকে বলেন, ইলভা জোহানসনের সফরে অভিবাসনের বিষয়টি বেশ গুরুত্ব পাবে। আশা করা হচ্ছে, সংশ্লিষ্টদের সঙ্গে অভিবাসন বিষয়ক কমিশনারের ট্যালেন্ট মাইগ্রেশন এবং অবৈধ পথে অভিবাসন প্রতিরোধ নিয়ে আলোচনা হবে। তারা দক্ষ কর্মী নিতে চায়, এক্ষেত্রে বাংলাদেশ কোন কোন খাতে দক্ষ কর্মী পাঠাতে পারবে, এ বিষয়গুলো আলোচনা হবে। সেই সঙ্গে রোহিঙ্গা ইস্যুতেও আলোচনা হবে।

কূটনৈতিক সূত্রগুলো বলছে, বৈধ পথে নিরাপদ এবং টেকসই অভিবাসন নিশ্চিত করতে গত বছরের জুনে ট্যালেন্ট মাইগ্রেশন নামে একটি কর্মসূচি হাতে নেয় ইইউ। ওই উদ্যোগ খতিয়ে দেখতে চলতি বছর একটি পাইলট প্রকল্প বাস্তবায়ন করবে সংস্থাটি। গত এপ্রিলে ইইউয়ের ট্যালেন্ট মাইগ্রেশনে যোগ দিয়েছে বাংলাদেশ। নিরাপদ অভিবাসন নিশ্চিত করতে এবং ঢাকা-ব্রাসেলস ট্যালেন্ট মাইগ্রেশন এগিয়ে নিতেই ঢাকা সফরে আসছেন ইলভা।

জানা গেছে, ঢাকা সফরে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ করবেন ইইউয়ের অভিবাসন বিষয়ক কমিশনার। সফরে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমেদের সঙ্গে বৈঠক করবেন তিনি।

নিরাপদ অভিবাসন নিশ্চিতে ২০১৭ সালে ইইউয়ের সঙ্গে স্ট্যান্ডার্ড অপারেশনাল প্রসিডিউর (এসওপি) স্বাক্ষর করে বাংলাদেশ। যার আওতায় এরই মধ্যে অবৈধ পথে ইউরোপে যাত্রা করা বাংলাদেশিদের ফিরিয়ে আনা হচ্ছে। ইতোমধ্যে এসওপির আওতায় বাংলাদেশের এসব কর্মকাণ্ড নিয়ে সন্তোষ জানিয়েছে ইইউ।

এনআই/কেএ