সৌদি আরব থেকে অপরিশোধিত তেল কেনার বিষয়ে বাংলাদেশের আগ্রহের কথা দেশটির উপ-স্বরাষ্ট্রমন্ত্রী নাসের বিন আব্দুল আজিজ আল-দাউদকে জানিয়েছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম।

রোববার (১৩ নভেম্বর) রাজধানীর একটি হোটেলে সৌদির উপ-স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে এক বৈঠকে তেল কেনার বিষয়ে বাংলাদেশের আগ্রহের কথা জানান প্রতিমন্ত্রী।

বৈঠকে উভয় পক্ষ পারস্পরিক স্বার্থ সংশ্লিষ্ট বিষয় নিয়ে আলোচনা করেন। তারা দুই দেশের মধ্যে বিদ্যমান চমৎকার দ্বিপাক্ষিক সম্পর্কের কথা স্মরণ করে পারস্পরিক সুবিধার জন্য সহযোগিতার সব ক্ষেত্রে একসঙ্গে কাজ করার ওপর জোর দেন।

প্রতিমন্ত্রী ‘রোড টু মক্কা’ উদ্যোগের বিষয়ে আনুষ্ঠানিক চুক্তি করার বিষয়ে সন্তোষ প্রকাশ করেন। তিনি বাংলাদেশে আশ্রয় নেওয়া জোরপূর্বক বাস্তুচ্যুত মিয়ানমারের নাগরিকদের কারণে উদ্ভূত পরিস্থিতি সৌদি উপ-স্বরাষ্ট্রমন্ত্রীকে অবহিত করে এবং এ সংকটের দ্রুত ও টেকসই সমাধানের জন্য সৌদির অব্যাহত সহযোগিতা ও সমর্থন চান।

এর আগে, ঢাকা সফররত সৌদি উপ-স্বরাষ্ট্রমন্ত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন। সাক্ষাৎকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ‘পরে অর্থ পরিশোধ করার শর্তে’ দেশটির কাছ থেকে তেল চান।

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামালের আমন্ত্রণে দুই দিনের সফরে শনিবার বিকেলে ঢাকায় পৌঁছান সৌদির উপ-স্বরাষ্ট্রমন্ত্রী। আজ রাতে তার দেশে ফিরে যাওয়ার কথা রয়েছে।

এনআই/এসকেডি