‌‘চিড়িয়াখানা আইন, ২০২২’ এর চূড়ান্ত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। দর্শনার্থীরা যাতে স্বস্তির সঙ্গে চিড়িয়াখানা পরিদর্শন করতে পারেন, নতুন আইনে এ বিষয়ে জোর দেওয়া হয়েছে।

সোমবার (১৪ নভেম্বর) প্রধানমন্ত্রীর কার্যালয়ে অনুষ্ঠিত মন্ত্রিসভা বৈঠকে এ অনুমোদন দেওয়া হয়। এতে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। 

বৈঠক শেষে সচিবালয়ে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম ব্রিফিংয়ে এ তথ্য জানান।

তিনি জানান, আইনটিতে ২৮টি ধারা আছে। এতে বন্যপ্রাণী সংগ্রহের ক্ষেত্রে বন্যপ্রাণী সংরক্ষণ আইন ২০১২ কিংবা এর অধীনে প্রণীত বিধিবিধান পুরোপুরি অনুসরণে গুরুত্ব দেওয়া হয়েছে। আর ফি দিয়ে দর্শনার্থীরা যাতে স্বস্তির সঙ্গে চিড়িয়াখানা পরিদর্শন করতে পারেন, তাতে জোর দেওয়া হয়েছে।

আইনটিতে চিড়িয়াখানার সাধারণ ব্যবস্থাপনার বিধান ও উপদেষ্টা পরিষদ সংক্রান্ত বিধান পুনর্গঠন করে অন্তর্ভুক্ত করা হয়েছে বলেও জানান মন্ত্রিপরিষদ সচিব।

তিনি আরও বলেন, এ আইনে চিড়িয়াখানায় সংরক্ষিত প্রাণির প্রকৃতি ও চাহিদা অনুযায়ী খাঁচা, আবাসন, প্রদর্শন ও তথ্য সংরক্ষণ কার্যকর করতে নির্দেশনা দেওয়া হয়েছে। আর বন্যপ্রাণীর অবস্থা যাতে এমনই হয় যাতে সেটিকে বাঁচিয়ে রাখা যাচ্ছে না কিংবা বেঁচে থাকা সেটির জন্য বেশি কষ্টকর, সেক্ষেত্রে প্রাণিকে কতটা ব্যথাহীন মৃত্যু দেওয়া যায়, তাও আলোকপাত করা হয়েছে।

এসএইচআর/এমএ