ফাইল ছবি

বাংলাদেশের একাদশ জাতীয় নির্বাচন নি‌য়ে ঢাকায় নিযুক্ত জাপানের রাষ্ট্রদূত ইতো নাও‌কির বক্তব্যের জন্য তার কাছে ব্যাখ্যা চাওয়া হবে ব‌লে জা‌নিয়েছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহ‌রিয়ার আলম।

মঙ্গলবার (১৫ ন‌ভেম্বর) সন্ধ্যায় পররাষ্ট্র মন্ত্রণাল‌য়ে নিজ দপ্ত‌রে এক‌টি বেসরকা‌রি টে‌লি‌ভিশ‌নের স‌ঙ্গে আলাপকা‌লে এ কথা ব‌লেন প্রতিমন্ত্রী।

প্রতিমন্ত্রী ব‌লেন, রাষ্ট্রদূ‌তের বক্তব্য অনাকাঙ্ক্ষিত। ওই বক্তব্যের জন্য জাপানের রাষ্ট্রদূতের কাছে ব্যাখ্যা চাওয়া হবে। 

আরও পড়ুন >> নির্বাচনের আগের রাতে ব্যালট বাক্স ভরার কথা পৃথিবীর কোথাও শুনিনি

গত সোমবার (১৪ নভ্ম্বের) সেন্টার ফর গর্ভন্যান্স স্টাডিজ (সিজিএস) আয়োজিত ‘মিট দ্য অ্যাম্বাসেডর’ অনুষ্ঠানে বাংলাদেশের নির্বাচন নিয়ে খোলামেলা মন্তব্য করেন জাপানের রাষ্ট্রদূত। রাষ্ট্রদূত বলেন, আমি শুনেছি, পুলিশ নির্বাচনের আগের রাতে ব্যালট বাক্স ভরে রেখেছে, যা পৃথিবীর আর কোথাও শুনিনি। আমি আশা করব, এবার তেমন সুযোগ থাকবে না বা এমন ঘটনা ঘটবে না। 

জাপানের রাষ্ট্রদূতকে নিয়ে এ ধরনের অনুষ্ঠান আয়োজনকারীদের পেশাদারত্ব নিয়ে প্রশ্ন তুলে প্রতিমন্ত্রী বলেন, এর পেছনে কী উদ্দেশ্য, খতিয়ে দেখা হবে। কূটনৈতিক শিষ্টাচার লঙ্ঘনকারীদের বিরুদ্ধে কঠোর হওয়ার ঘোষণা দেন তিনি। 

আগামী জাতীয় সংসদ নির্বাচন নিয়ে বিদেশি বন্ধুদের পরামর্শের প্রয়োজন নেই বলেও মন্তব্য করেন শাহরিয়ার আলম।

এনআই/জেডএস