মামলাজট কমাতে মন্ত্রণালয়ের পরিকল্পনা জানতে চেয়েছে আইন বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি। কমিটির বৈঠকে বিভিন্ন মামলা দ্রুত নিষ্পত্তিসহ মামলাজট কমাতে মন্ত্রণালয়ের ভবিষ্যৎ পরিকল্পনা সংক্রান্ত প্রতিবেদন আগামী এক মাসের মধ্যে কমিটিতে পাঠানোর জন্য বলা হয়েছে।

বুধবার জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত ওই বৈঠকে সভাপতিত্বে করেন সংসদীয় কমিটির সভাপতি মো. শহীদুজ্জামান সরকার। বৈঠকে কমিটির সদস্য আইন বিচার ও সংসদ বিষয়কমন্ত্রী আনিসুল হক, মোস্তাফিজুর রহমান, মো. আব্দুল মজিদ খান, গ্লোরিয়া ঝর্ণা সরকার ও খোদেজা নাসরিন আক্তার হোসেন এবং সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

কমিটি সূত্র জানায়, বৈঠকে বিভিন্ন আদালতে বিচারাধীন মামলা নিয়ে আলোচনা হয়। আলোচনাকালে মামলার জট নিয়ে প্রশ্ন করেন কমিটির সদস্যরা। ইতোমধ্যে মামলা জট কিছুটা নিরসন হয়েছে বলে জানানো হয়। পরবর্তী বৈঠকের আগেই বিস্তারিত প্রতিবেদন তুলে ধরা হবে বলে উল্লেখ করা হয়।

এছাড়া বৈঠকে ‘উন্নয়ন বোর্ড আইনসমূহ (রহিতকরণ) বিল-২০২২’ সম্পর্কে বিস্তারিত আলোচনা হয়। আলোচনা শেষে সংযোজন, সংশোধন ও পরিমার্জনের পর বিলটি জাতীয় সংসদে পাশের উদ্দেশ্যে সংশোধিত আকারে সংসদে উত্থাপনের সিদ্ধান্ত নেওয়া হয়।

এসআর/এসকেডি