বিশ্বকাপ উন্মাদনায় ভাসছে পুরো বিশ্ব। ঐতিহ্যগতভাবে বাংলাদেশিরা ফুটবল পাগল জাতি। যে কারণে বিশ্বকাপ নিয়ে মাতামাতির ব্যাপারটা পুরনোই তাদের জন্য। বিশ্বের অন্য কোন দেশের কোন ব্যক্তি বিশ্বকাপের এই মৌসুমে বাংলাদেশে ঢুকলে হয়তোবা ভেবে নিতে পারেন, ফুটবল বিশ্বকাপের আসর এবার বুঝি বাংলাদেশেই বসেছে।

পারস্য উপসাগরের দেশ কাতারে আয়োজিত বিশ্বকাপ উন্মাদনা বিশ্বের অন্যান্য দেশের তুলনায় বাংলাদেশে ছড়িয়েছে অনেকটাই। সমর্থক দলের, খেলোয়াড়দের নিয়ে মধুর বিতর্কে জড়াচ্ছে সবত্রই। প্রিয় দলের জার্সি পরার পাশাপাশি পতাকা উড়ানো হচ্ছে ছাদে ছাদে।

শুধু তাই নয়, বিভিন্ন দেয়ালেও শোভা পাচ্ছে পতাকা ও প্রিয় তারকাদের ছবি। এছাড়া জার্সি পতাকা নিয়ে এলাকাভিত্তিক চলছে মোটরসাইকেল শোভাযাত্রা। চায়ের দোকানে, পাড়া মহল্লার আড্ডায়, গণপরিবহনে ও অফিস অফিসে সহকর্মীদের মধ্যে চলছে বিশ্বকাপ দল নিয়ে পর্যালোচনা, আলোচনা, সমালোচনা এবং বিতর্ক। বাদ যায়নি ফেসবুকের টাইমলাইনও। বিশ্ব জুড়ে উচ্ছ্বাস ও আবেগের অন্ত নেই। 

পাড়া-মহল্লার ফুটপাত থেকে শুরু করে বড় বড় শোরুম ও অনলাইনে চলছে জার্সি বিক্রির হিড়িক। ঢাকা শহরের এমন কোন ছাদ পাওয়া কঠিন যে ছাদে পছন্দের দলের পতাকা উড়ছে না। তবে বিশ্বকাপে অংশ নেওয়া শক্তিমত্তায় এগিয়ে থাকা আর্জেন্টিনা ও ব্রাজিলের পতাকাই বেশি। বাংলাদেশে বিশ্বকাপ নিয়ে এত মাতামাতির খবর আন্তর্জাতিক গণমাধ্যম ওয়াশিংটন পোস্টেও স্থান পেয়েছে। বিশ্বকাপ উত্তেজনা ছুঁয়ে যাচ্ছে সারা বিশ্বকে। বৈশ্বিক এই জনপ্রিয় আসর নিয়ে বিভোর সমর্থকরা। 

প্রতি ফুটবল বিশ্বকাপের সময় দেশের টিভির বাজারে বড় ধরনের প্রভাব পড়ে আসছে যুগ যুগ ধরেই। যার ব্যতিক্রম হয়নি এবারের বিশ্বকাপের সময়ও। প্রতি বিশ্বকাপেই চলে টিভি কেনার হিড়িক। নতুন টিভিতে প্রিয় দলের খেলা দেখতে চায় সবাই, চায় বড় স্ক্রিনের টিভিতে সবাই মিলে খেলা দেখতে।

সোফায় বসে স্টেডিয়ামের মজা পেতে সামর্থ্যবানদের আগ্রহ এখন বড় স্ক্রিনের টিভির দিকে। চাহিদার কথা মাথায় রেখে টিভি কোম্পানি এবং শোরুমের পক্ষ থেকে দেওয়া হচ্ছে নানান বিক্রয় অফার ও ডিসকাউন্ট। ফলে টিভির প্রতিটি শোরুমে চলছে ডিসকাউন্ট আর অফারের ছড়াছড়ি। সে অনুযায়ী বিক্রিও হচ্ছে বেশ, তবে অন্যান্যবারের বিশ্বকাপের মত বিক্রির সেই ধুম এবার আর নেই। তবে বিক্রেতারা বলছেন, অন্যান্যবারের বিশ্বকাপের সময় যে পরিমাণে টিভি বিক্রি হতো, তার তুলনায় এবার বিক্রি কমেছে। কিন্তু বছরের অন্যান্য সময়ের চেয়ে অবশ্যই বিশ্বকাপ উপলক্ষে টিভি বিক্রি বেড়েছে।

ফুটবলের মহোৎসবকে ঘিরে টিভির দোকান ও শো রুমগুলোতে সাজিয়ে রাখা হয়েছে নানান ফিচার সম্মিলিত স্মার্ট এবং অ্যান্ডরয়েড টিভি। সেই সঙ্গে যুক্ত হয়েছে ডিসকাউন্ট, অফার, ক্যাশ-ব্যাক, স্ক্র‍্যাচ কার্ড, গিফট আইটেম, ফুটবল ও জার্সি জিতে নেওয়াসহ নানান সব অফার। অন্যদিকে নতুন আর বড় স্ক্রিনের টিভিতে প্রিয় দলের খেলা পরিবার ও প্রিয়জনদের নিয়ে আয়োজন করে খেলা দেখতে সাধারণ ক্রেতাদেরও চলছে প্রস্তুতি।

রাজধানীর প্রতিটি টিভির দোকান শোরুমগুলোতে ২ হাজার টাকা থেকে শুরু করে ১০ হাজার ২০ হাজার টাকার ডিসকাউন্টের অফার দেওয়া হয়েছে। আছে ক্যাশ-ব্যাক অফারের পাশাপাশি বিভিন্ন স্ক্র‍্যাচ কার্ডে নানান সব গিফট আইটেমের সমাহার।

রাজধানীর গুলশান এলাকায় র‍্যাংকস সনি, এলজি ও সনিসহ সব ব্র‍্যান্ডের ডিলার শোরুমের ম্যানেজার তানভির আহমেদ বলেন, বিশ্বকাপ উপলক্ষে আমরা সর্বোচ্চ ডিসকাউন্ট অফার দিয়েছি ক্রেতাদের জন্য। অন্যান্য যেকোন সময়ের চেয়ে টিভির বিক্রি বেড়েছে। কারণ সবাই নতুন বড় আর স্মার্ট টিভিতে প্রিয় দলের খেলা দেখতে চায়। তাই নতুন ক্রেতা টিভি কিনতে আসছে প্রতিদিনই। তবে অন্যান্যবারের বিশ্বকাপের সময় যে পরিমাণ টিভি বিক্রি হতো, সেই তুলনায় এবার বিক্রি কিছুটা কম।

তার শো রুমে বিভিন্ন ব্র‍্যান্ডের টিভির বিশ্বকাপ অফার চলছে জানিয়ে তিনি বলেন, ১০ হাজার থেকে ৫০ হাজার টাকার পর্যন্ত ডিসকাউন্ট অফার রয়েছে বিশ্বকাপ উপলক্ষে। এছাড়া র‍্যাফেল ড্রতে লাখ টাকার পুরস্কার, ৩৬ মাসের ইএমআই ও ৪ বছরের ওয়ারেন্টিসহ নানান অফার চলছে।

বিভিন্ন শো রুমে ঘুরে দেখা গেছে,  র‍্যাংকসের ২৪ ইঞ্চির টিভি বিশ্বকাপ অফার দিয়ে বিক্রি হচ্ছে ৯৯৯০ টাকায়। আর ৩২ ইঞ্চির যে টিভি আগে বিক্রি হত ১৭ হাজার টাকায়, সেটি ডিসকাউন্ট মূল্যে বিক্রি হচ্ছে ১২ হাজার টাকায়। ৪০ ইঞ্চির সনি টিভি আগের মূল্য ছিল ৩০৯০০ টাকার এখন সেটি অফার মূল্য ধরা হয়েছে ২৪৯০০ টাকা। এলজির ৬৫ ইঞ্চির টিভির আগের মূল্যে ১ লাখ ৫৯ হাজার ৯০০ টাকা জায়গায় বিশাল ডিসকাউন্টের পাশাপাশি চলছে র‍্যাফেল ড্রও। ভয়েস কন্ট্রোল সিঙ্গার ৪৪ ইঞ্চির স্মার্ট অ্যান্ড্রয়েড ভয়েস কন্ট্রোল টিভির দাম ৪২ হাজার ৯৯০ টাকার পাশাপাশি ক্যাশ-ব্যাকসহ রয়েছে জার্সি উপহার।

এছাড়া রাজধানীর বিভিন্ন শো রুম গুলোতে বেশি বিক্রি হচ্ছে আপডেট নতুন স্মার্ট টিভিগুলো। এছাড়া সিঙ্গার, এলজি, ওয়ালটন, ভিশন, ট্রান্সটেক, স্যামসাং, মিনিস্টার, প্যানাসনিক, যমুনা, ভিসতা, কনকা ও হাইকোর টিভিগুলোতে ১০ শতাংশ থেকে শুরু হয়েছে ডিসকাউন্ট অফার। ব্র‍্যান্ড, ফিচার ও ডিসপ্লের আকারভেদে ১৯ হাজার থেকে ৩/৪ লাখ টাকারও টিভি পাওয়া যাচ্ছে। তবে বর্তমানে স্মার্ট টেলিভিশনগুলোর সবচেয়ে বেশি চাহিদা রয়েছে।

রাজধানীর হল্যান্ড সেন্টার নামক একটি শপিং মলের ভিশনের শোরুমের ব্যবস্থাপক রাকিব আহমেদ বলেন, বিশ্বকাপ উপলক্ষে আমরা আমাদের স্মার্ট টিভিগুলোতে নানা অফার সংযুক্ত করেছি। তার মধ্যে ৫৫ ইঞ্চির ফোর কে অ্যান্ড্রয়েড টিভিতে আমরা ডিসকাউন্ট দিচ্ছি ৭ হাজার ৯৯০ টাকা ও ৩২ ইঞ্চির টিভিতে ৪ হাজার ৩৫ টাকা ডিসকাউন্ট দেওয়া হচ্ছে। এছাড়া সর্বোচ্চ ১০ হাজার টাকা ডিসকাউন্টের পাশাপাশি রাখা হয়েছে গিফট আইটেম। জার্সি ও ফুটবলসহ ক্রেতা আকৃষ্ট করতে নানান অফার যুক্ত হচ্ছে আমাদের।

রাজধানীর মিরপুর এলাকায় স্মার্ট ইলেকট্রনিক নামক একটি শো রুমেও টিভি বিক্রিতে দেওয়া হয়েছে নানান অফার। এই শো রুমের ম্যানেজার সাজ্জাদ হোসেন বলেন, আগে পাড়া-মহল্লার দোকানগুলোতেও বিশ্বকাপের সময় ব্যাপক টিভি বিক্রি হতো। এ বছর বিশ্বকাপ উপলক্ষে শোরুমগুলোতে নানা অফার দেওয়া হয়েছে, কিন্তু সেই অর্থে বিক্রি বাড়েনি।

রাজধানীর গুলিস্থানে স্টেডিয়াম মার্কেট থেকে সনির একটি স্মার্ট টিভি ২৬ হাজার টাকায় কিনেছেন বারেক মিয়া নামের বাসাবো এলাকার এক বাসিন্দা। তিনি বলেন, আগের পুরনো একটি টিভি বাসায় আছে। কিন্তু ফুটবল বিশ্বকাপ খেলা নতুন টিভিতে দেখার জন্য ছেলে-মেয়ের জেদে নতুন টিভি কিনতে হলো। তবে অন্যান্যবার বিশ্বকাপের সময় টিভির দোকানগুলোতে ক্রেতাদের যে ভিড় দেখা যায় এবার তা দেখলাম না।

বর্তমানে স্মার্ট টিভির বাজারে বেশ জনপ্রিয় হয়ে ওঠা ভিশন টিভি বাজারে এনেছে প্রাণ আরএফএল গ্রুপ। বিশ্বকাপ ফুটবল উপলক্ষে টিভি বিক্রির পরিস্থিতি নিয়ে কথা হয় প্রাণ আরএফএল গ্রুপের বিপণন পরিচালক কামরুজ্জামান কামালের সঙ্গে। তিনি ঢাকা পোস্টকে বলেন, ফুটবল বিশ্বকাপ খেলার আগে টিভি বিক্রি বেড়ে যাবে বলে আমরা এমনটা বিশ্বাস করি। কারণ প্রতিবারই বিক্রি বাড়ে। অর্থাৎ স্বাভাবিক সময়ের তুলনায় বিশ্বকাপের সময় বিক্রি বেশি হয়। কিন্তু এবার খুব একটা বিক্রি হচ্ছে না। আমরা যে টার্গেট করেছিলাম তার চেয়ে বিক্রি অনেক কম হচ্ছে।

এএসএস/কেএ