মরণব্যাধি এইডসের সংক্রমণ রুখতে বিশ্ব সচেতনতা গড়ে তুলতে ঢাকা আহছানিয়া মিশন স্বাস্থ্য সেক্টরে বিশ্ব এইডস দিবস পালিত হয়েছে।

বৃহস্পতিবার (১ ডিসেম্বর) সকাল ৮টায় ঢাকা আহছানিয়া মিশনের রাজধানীর শ্যামলীর স্বাস্থ্য সেক্টরের অফিস থেকে অনুষ্ঠানমালা শুরু হয়। পরে ওসমানী স্মৃতি মিলনায়তনে আয়োজিত জাতীয় কর্মসূচিতে অংশগ্রহণের মাধ্যমে শেষ হয়।

এসময় আহছানিয়া মিশন নারী মাদকাসক্তি ও চিকিৎসা পুনর্বাসন কেন্দ্রের সদস্যরা স্বাস্থ্য সেক্টরের স্ট্যান্ডিং র‌্যালিতে অংশ নেয়।

এছাড়াও স্বাস্থ্য সেক্টরের আওতাভুক্ত সব প্রকল্প ও প্রতিষ্ঠান স্ব-স্ব জেলার সিভিল সার্জনের অফিস কর্তৃক আয়োজিত র‌্যালি এবং সেমিনারে অংশগ্রহণ করে।

এ বছর দিবসটির প্রতিপাদ্য বিষয় হলো ‘অসমতা দূর করি, এইডস মুক্ত বিশ্ব গড়ি’।

ঢাকা আহছানিয়া মিশন ১৯৯০ সাল থেকে এইচআইভি/এইডস প্রতিরোধ কর্মসূচি বাস্তবায়ন করছে। সংস্থাটি মাদকসেবী, যৌনকর্মী, পথশিশু (যারা মাদক ও যৌন পেশার জন্য ঝুঁকিপূর্ণ), সুবিধাবঞ্চিত গৃহহীন মহিলা, মাদকাসক্তি চিকিৎসা ও পুনর্বাসন সেবা, মানসিক ও কাউন্সিলিং সেবা এবং মা ও  শিশু স্বাস্থ্যসেবা ইত্যাদি কর্মসূচি বাস্তবায়ন করে আসছে।

এছাড়া এইচআইভি, মানবাধিকার, ট্রাফিকিং, পুষ্টি ও হেলথ সিস্টেম উন্নয়ন ইত্যাদি সংক্রান্ত নানা ধরনের পলিসি লেভেল অ্যাডভোকেসি এবং গবেষণামূলক কাজ করে আসছে।

এমএসি/কেএ