বিশেষ চাহিদাসম্পন্ন অসচ্ছল প্রতিবন্ধীদের ভাতা ৮৫০ টাকা থেকে বাড়িয়ে ৫ হাজার টাকা করার দাবি জানিয়েছে চাকরিপ্রত্যাশী দৃষ্টি প্রতিবন্ধী গ্র্যাজুয়েট পরিষদ। প্রতিবন্ধীদের জন্য বিশেষ ব্যবস্থায় কর্মসংস্থানের পাশাপাশি জাতীয় অভিন্ন শ্রুতিলেখক নীতিমালা প্রণয়নের দাবি জানিয়েছে সংগঠনটি।

শুক্রবার (২ ডিসেম্বর) জাতীয় প্রেস ক্লাবের সামনে মানববন্ধন কর্মসূচিতে এসব দাবি জানানো হয়।

মানববন্ধনে সংগঠনটির আহ্বায়ক মো. আলী হোসেন বলেন, আগামী ৩ ডিসেম্বর জাতীয় ও আন্তর্জাতিক প্রতিবন্ধী দিবস। ২০১৮ সালের ১১ এপ্রিল কোটা বাতিল করে প্রধানমন্ত্রীর ঘোষণা অনুযায়ী প্রতিবন্ধীদের জন্য কর্মক্ষেত্রে যোগদানের বিশেষ নিয়োগ ব্যবস্থা চালু করার কথা থাকলেও আজ পর্যন্ত তা বাস্তবায়ন হয়নি। আমরা অবিলম্বে এটি বাস্তবায়নের দাবি জানাই।

সংগঠনটির যুগ্ম আহ্বায়ক ইব্রাহীম খলিল বলেন, দৃষ্টিপ্রতিবন্ধী ব্যক্তিদের চাকরি পাওয়ার ক্ষেত্রে অন্যতম বাধা হচ্ছে শ্রুতিলেখক সমস্যা। এই সমস্যার সমাধানে অবিলম্বে ভারতীয় শ্রুতিলেখক নীতিমালার আদলে এবং জাতীয় প্রতিবন্ধী উন্নয়ন ফাউন্ডেশনের প্রস্তাবিত নীতিমালার আলোকে একটি জাতীয় অভিন্ন শ্রুতিলেখক নীতিমালা দ্রুত সময়ের মধ্যে বাস্তবায়ন করার দাবি জানাচ্ছি।
 
নবম থেকে ২০তম গ্রেড পর্যন্ত সরকারি, সরকারি স্বায়ত্বশাসিত, আধা স্বায়ত্বশাসিতসহ সবধরনের বেসরকারি প্রতিষ্ঠানে যোগ্যতার ভিত্তিতে কর্মসংস্থানের দাবি জানান বক্তারা। তারা বলেন, বিশেষ করে সমাজকল্যাণ মন্ত্রণালয়ের দৃষ্টি প্রতিবন্ধীদের উল্লেখিত পদে যে জায়গাগুলোতে কাজের সুযোগ আছে, সেখানে আমাদেরকে সুযোগ করে দিতে হবে।

নারী প্রতিবন্ধীরা সবদিক থেকেই বৈষম্যের শিকার হচ্ছে দাবি করে তারা বলেন, আমরা চাই রাষ্ট্রীয়ভাবে প্রতিবন্ধী নারীদের চাকরিসহ সবধরনের সুযোগ সুবিধা নিশ্চিত করা হোক ।

এএইচআর/এফকে