সড়ক দুর্ঘটনা রোধে শৃঙ্খলা ও সচেতনতার পাশাপাশি মানুষের আচরণ পরিবর্তন জরুরি বলে মন্তব্য করেছেন নিরাপদ সড়ক নিয়ে কাজ করা সংগঠনগুলো। শুক্রবার (২ ডিসেম্বর) জাতীয় প্রেস ক্লাবে নিসচা’র ২৯তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে সড়ক দুর্ঘটনায় ক্ষতিগ্রস্ত পরিবারকে সহায়তা কার্যক্রম অনুষ্ঠানে বক্তারা এসব কথা বলেন।

অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে নিরাপদ সড়ক চাই (নিসচা) সংগঠনের প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান চিত্রনায়ক ইলিয়াস কাঞ্চন বলেছেন, সড়ক দুর্ঘটনা প্রতিরোধে শৃঙ্খলা ও সচেতনতার পাশাপাশি মানুষের আচরণ পরিবর্তন জরুরি। আমার স্ত্রী মারা গেছে ২২ অক্টোবর। আমি আন্দোলন শুরু করেছিলাম ১ ডিসেম্বর। এত দেরিতে কেন শুরু করি? কারণ আমি বুঝতে চেয়েছিলাম নিরাপদ সড়কের জন্য কি করতে হবে এবং তা করতে পারব কিনা। 

এই চিত্র নায়ক বলেন, আন্দোলন করার মতো উদ্যোগ আমার আছে কিনা, ত্যাগ কতটুকু করতে পারব, ধৈর্য কতটুকু ধরতে পারব, দেশের জন্য কতটুকু করতে পারব-এসব ভাবতে গিয়ে ১ মাস ৯ দিন সময় নিয়েছি। সবকিছু চিন্তা করে শুরু করেছিলাম নিরাপদ সড়ক আন্দোলন।

তিনি আরও বলেন, সড়ক দুর্ঘটনায় প্রতিদিন প্রাণ হারাচ্ছে মানুষ। পঙ্গুত্ব বরণ করে বোঝা হচ্ছে পরিবারের। তারপরও সড়কে ফিরছে না শৃঙ্খলা, সচেতন হচ্ছে না মানুষ।

নিরাপদ সড়ক আন্দোলনকারীদের কোনও স্বার্থ নেই বলে উল্লেখ করে ইলিয়াস কাঞ্চন বলেন, তারা দেশ ও মানুষকে ভালোবেসে এটা করেন। আমরা ক্ষতিগ্রস্তদের সহায়তার জন্য মাটির ব্যাংকে টাকা জমাই। সেই টাকা দিয়ে সড়ক দুর্ঘটনায় ক্ষতিগ্রস্ত এবং তাদের পরিবারকে সহায়তা করি।

 
সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব এ বি এম আমিন উল্লাহ নূরী বলেন, একটি দুর্ঘটনা সারা জীবনের কান্না। যার পরিবারে এটি ঘটে, তারা ছাড়া আর কেউ সেটা বুঝতে পারে না। আমাদের এটা প্রতিরোধ করতে হবে। দুর্ঘটনা চালকের কারণে, গাড়ি কারণে, পথচারীদের আচরণের কারণে, আইনের প্রয়োগের অভাবের কারণে ও সচেতনতার অভাবে হচ্ছে। এই সবগুলো বিষয় নিয়ে আমাদের কাজ করতে হবে। সড়ক ব্যবস্থা নিয়ে কাজ করতে হবে।

সারা পৃথিবীতে গাড়ির গতি বেড়েছে বলে উল্লেখ করে সচিব আরও বলেন, আমাদের গতি বেড়েছে। সহজেই এক জায়গা থেকে অন্য জায়গায় চলে যেতে পারি। সবকিছুর গতি বাড়লেও আমাদের আচরণগত পরিবর্তন হয়নি। নিরাপদ সড়কের জন্য আমাদের সবাইকে নিজ থেকে উদ্বুদ্ধ হতে হবে।

সরকার ইতোমধ্যে নিরাপদ সড়কের জন্য আইন প্রণয়ন করেছে বলে মন্তব্য করে তিনি আরও বলেন, আইনের কিছু সংশোধনীও এসেছে। বিধিগুলো পুনরায় করা হচ্ছে। সেখানে সড়ক দুর্ঘটনায় প্রকৃত ক্ষতিগ্রস্তদের ক্ষতিপূরণের ব্যবস্থা থাকবে। 


আমাদেরও ট্রাফিক আইন মেনে চলতে হবে বলে উল্লেখ করে সচিব আরও বলেন, আমাদের আরও বেশি সচেতন ও সাবধান হতে হবে।

অনুষ্ঠানে জানানো হয়,  নিসচা এবার শীতার্তদের মাঝে কম্বল বিতরণ, বিনামূল্যে চক্ষু ক্যাম্প পরিচালনা, ১০টি গৃহহীন পরিবারকে ঘর প্রদান, সেলাই মেশিন বিতরণ ও সারা দেশে ৩০০ পরিবারের মাঝে ছাগল বিতরণ করবে।

নিরাপদ সড়ক চাই সংগঠনের মহাসচিব লিটন এরশাদের পরিচালনায় অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন বিআরটিএ চেয়ারম্যান নূর মোহাম্মদ মজুমদার, আয়োজক সংগঠনের দপ্তর সম্পাদক ফিরোজ আলম মিলন প্রমুখ।


এএইচআর/এমএ