ঢাকার অদূরে মুন্সিগঞ্জের সিরাজদীখানে পদ্মাপাড়ের ঢালী’স আম্বার নিবাসে বসেছিল গরু খামারিদের মিলনমেলা। এতে দেশ বিদেশের প্রায় ৫ হাজার খামারি অংশ নেন। 

শনিবার (৩ ডিসেম্বর) সকাল থেকে রাত পর্যন্ত চলে এ মিলনমেলা।

খামারিদের সংগঠন বাংলাদেশ ডেইরি ফারমার্স অ্যাসোসিয়েশনের (বিডিএফএ) উদ্যোগে ৬ষ্ঠ বারের মতো বিডিএফএ-চ্যানেল আই ‘আন্তর্জাতিক খামারি উৎসব’ অনুষ্ঠিত হয়। এতে খামারিদের পাশাপাশি বিভিন্ন স্টেকহোল্ডাররাও অংশ নেন। 

বিডিএফএ-এর সভাপতি মোহাম্মদ ইমরান হোসেনের সভাপতিত্বে উৎসবে পরিবেশ বন ও জলবায়ু পরিবর্তনবিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী শাহাব উদ্দিন, যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল, মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সচিব ড. নাহিদ রশিদ, প্রাণিসম্পদ অধিদপ্তরের মহাপরিচালক ডা. মনজুর মোহাম্মদ শাহজাদাসহ এ খাতের বিশিষ্ট ব্যক্তিরা বক্তব্য রাখেন।

দেশ-বিদেশের গরু খামারির মধ্যে অভিজ্ঞতা বিনিময়ের উদ্দেশে গত ৬ বছর ধরে বিডিএফএ খামারিদের এ উৎসবের আয়োজন করে থাকে। বাংলাদেশের প্রত্যন্ত অঞ্চলের খামারিদের পাশাপাশি যুক্তরাষ্ট্র, ভেনিজুয়েলা, ভারত, থাইল্যান্ড, কানাডাসহ ৭টি দেশের প্রায় ৫ হাজার খামারি ও উদ্যোক্তা অংশ নেন। 

দিনব্যাপী এ অনুষ্ঠানে বিষয়ভিত্তিক আলোচনা, খেলাধুলা ও র‌্যাফেল ড্রসহ বিভিন্ন আয়োজন ছিল। রাতে সাংস্কৃতিক অনুষ্ঠান মাতান শিল্পী জেমস। ছিল আকর্ষণীয় র‌্যাফেল ড্র’র ব্যবস্থা। হেলিকপ্টার রাইডের ব্যবস্থাও ছিল সেখানে। ২০১৬ সাল থেকে ডেইরি ফরমার্স অ্যাসোসিয়েশন এ উৎসবের আয়োজন করে আসছে। 

বিডিএফএ সভাপতি মোহাম্মদ ইমরান হোসেন বলেন, এ উৎসবের মাধ্যমে ডেইরি খাত আরো সমৃদ্ধ ও গতিশীল হবে। আয়োজক সংশ্লিষ্টরা বলছেন, আন্তর্জাতিক খামারি উৎসবের মধ্য দিয়ে পৃথিবীর বিভিন্ন দেশের খামারিদের সঙ্গে বাংলাদেশের খামারিদের যোগসূত্র সৃষ্টি হবে। উন্নত দেশের তথ্য-প্রযুক্তি ও খামার ব্যবস্থাপনা সম্পর্কেও পারস্পারিক জ্ঞানের আদান প্রদান হবে। এর মাধ্যমে প্রাণিসম্পদ বিপণনে তৈরি হতে পারে ডিজিটাল প্ল্যাটফর্ম।

এসএইচআর/জেডএস