গৃহশ্রমিকদের শ্রম আইনে অন্তর্ভুক্তি ও আইএলও কনেভনশন ১৮৯ অনুসমর্থনের দাবি জানিয়েছে বাংলাদেশ ইনস্টিটিউট অব লেবার স্টাডিজ (বিলস)। সোমবার (৮ মার্চ) আন্তর্জাতিক নারী দিবস ২০২১ উদযাপন উপলক্ষে রাজধানীর মুক্তাঙ্গনে বিলসের উদ্যোগে এবং অক্সফাম ইন বাংলাদেশ ও আন্তর্জাতিক শ্রম সংস্থার (আইএলও) সহযোগিতায় গৃহশ্রমিক র‍্যালি ও সমাবেশ থেকে এ দাবি জানানো হয়।

‘করোনাকালে নারী নেতৃত্ব, গড়বে নতুন সমতার বিশ্ব’ এই শ্লোগানকে সামনে রেখে আন্তর্জাতিক নারী দিবস ২০২১ উদযাপন উপলক্ষে ছাতা র‌্যালি করে সংগঠনটি। এসময় সুনীতি প্রকল্পের আওতায় গণস্বাক্ষরতা অভিযানের উদ্যোগে একটি সুসজ্জিত ট্রাকের মাধ্যমে গৃহশ্রমিক সুরক্ষা ও কল্যাণ নীতি ২০১৫ বিষয়ে বাউল গানের মাধ্যমে সচেতনতামূলক গান পরিবেশন করা হয়। এরপর ট্রাকটি ঢাকার বিভিন্ন এলাকা প্রদক্ষিণ করে।

সমাবেশে আন্তর্জাতিক নারী দিবসের তাৎপর্য তুলে ধরে বক্তারা বলেন, নারীর অধিকার প্রতিষ্ঠায় লড়াই সংগ্রামের বিকল্প নেই। লড়াই সংগ্রামের মধ্য দিয়ে কিছু অধিকার প্রতিষ্ঠিত হলেও এখনও গৃহশ্রমিকদের শ্রম আইনের অন্তর্ভুক্ত করা হয়নি। বর্তমানে গৃহশ্রমিকরা খুব মানবেতর জীবন যাপন করেন। তাদের নির্দিষ্ট কর্মঘণ্টা, থাকার জায়গা, সাপ্তাহিক বা মাতৃত্বকালীন ছুটি নেই। তাদের জন্য নির্ধারিত কোনো বেতনও নেই। তাই গৃহশ্রমকে পেশা হিসেবে স্বীকৃতি দেওয়ার পাশাপাশি তাদের শ্রম আইনে অন্তর্ভুক্ত করা প্রয়োজন।

বক্তারা আরও বলেন, গৃহশ্রমিকরা তাদের অধিকার থেকে বঞ্চিত ও নানাভাবে নির্যাতনের শিকার হচ্ছেন। গৃহশ্রমিকদের অধিকার ও মর্যাদার জন্য ও শ্রমিক হিসেবে তাদের স্বীকৃতি এবং দক্ষ জনশক্তি হিসেবে তাদের সংগঠিত করা, অধিকার ও সুরক্ষা নিশ্চিত করার জন্য আইএলও কনভেনশন-১৮৯ অনুস্বাক্ষর করা অত্যন্ত জরুরি।

সমাবেশে বক্তারা গৃহশ্রমিকদের সুরক্ষায় বেশ কিছু দাবি তুলে ধরেন। দাবিগুলোর মধ্যে রয়েছে- গৃহকর্মী সুরক্ষা ও কল্যাণ নীতি ২০১৫ বাস্তবায়ন; বিদেশ গমনেচ্ছু নারী অভিবাসী শ্রমিকদের দক্ষতা উন্নয়ন ও ভাষা শিক্ষার বিষয়ে অধিকতর গুরুত্ব দিয়ে স্থানীয় এলাকা পর্যায়ে প্রশিক্ষণ প্রদানের ব্যবস্থা করা; বিদেশ ফেরত নারী অভিবাসী শ্রমিকদের সামাজিক ও অর্থনৈতিকভাবে পুনর্বাসনের জন্য কার্যকর উদ্যোগ গ্রহণ ও কার্যক্রম বাস্তবায়ন করা; গৃহশ্রমিক নির্যাতনকারীদের আইনের আওতায় এনে দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিতের দাবি জানানো হয়।

গৃহশ্রমিক অধিকার প্রতিষ্ঠা নেটওয়ার্কের ভারপ্রাপ্ত সমন্বয়কারী আবুল হোসাইনের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন- জাতীয় শ্রমিক জোট বাংলাদেশের সাধারণ সম্পাদক নইমুল আহসান জুয়েল, জাতীয় শ্রমিক লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ফিরোজ হোসাইন, বাংলাদেশ জাতীয় শ্রমিক ফেডারেশনের সভাপতি শামীম আরা, জাতীয় শ্রমিক জোটের কার্যকরী সভাপতি আব্দুল ওয়াহেদ, বাংলাদেশ ফ্রি ট্রেড ইউনিয়ন কংগ্রেসের সম্পাদক পুলক রঞ্জন ধর, ইন্ডাস্ট্রি অল বাংলাদেশ কাউন্সিলের (আইবিসি) সাধারণ সম্পাদক কামরুল হাসান, বিলস পরিচালক নাজমা ইয়াসমীন প্রমুখ।

এএসএস/ওএফ