বাংলাদেশে গ্যাস অনুসন্ধান ও উত্তোলনের সাম্প্রতিক চিত্র/ ঢাকা পোস্ট

বাংলাদেশে এখন পর্যন্ত আবিষ্কৃত গ্যাস ফিল্ডের সংখ্যা ২৮টি। এসব গ্যাস ফিল্ডের মজুত ৩৫ দশমিক ৮০ ট্রিলিয়ন ঘনফুট (টিসিএফ) গ্যাস। এর মধ্যে উত্তোলনযোগ্য রয়েছে ২৮ দশমিক ৪৭ টিসিএফ গ্যাস। ইতোমধ্যে ১৮ টিসিএফ গ্যাস উত্তোলন করা হয়েছে। 

গ্যাস সংকটের কারণে প্রায় স্থবির হয়ে পড়ছে দেশের শিল্পকারখানার উৎপাদন। চাহিদার তুলনায় অপ্রতুল সরবরাহের কারণে রেশনিং পদ্ধতিতে বণ্টন করতে হচ্ছে গ্যাস। অন্যদিকে বিশ্ববাজারে এলএনজির দাম বৃদ্ধি এবং রিজার্ভ সংকটের কারণে পর্যাপ্ত পরিমাণ গ্যাস আমদানি করাও সম্ভব হচ্ছে না। এমন সংকটময় মুহূর্তেও দেশে গ্যাস অনুসন্ধান ও উত্তোলনে কার্যকর পদক্ষেপ দেখা যাচ্ছে না।

জ্বালানি বিশেষজ্ঞদের মতে, আপৎকালীন বিভিন্ন পদক্ষেপের পাশাপাশি সরকারকে জ্বালানি সংকট মোকাবিলায় দীর্ঘমেয়াদি পরিকল্পনা নিতে হবে। বৈশ্বিক জ্বালানি পরিস্থিতির উন্নতি না হলে নিজেদের রিসোর্স থেকে জ্বালানি সরবরাহ নিশ্চিত করতে হবে। এজন্য নতুন গ্যাসক্ষেত্র অনুসন্ধানের কোনো বিকল্প নেই। সরকারের এমন কোনো ‘বিশেষ উদ্যোগ’ দৃশ্যমান না হওয়া হতাশাজনক।

তারা বলছেন, গ্যাসের অনুসন্ধান বাড়ানো না হলে আগামীতে দেশ আমদানি করা এলএনজির ওপর নির্ভরশীল হয়ে পড়বে। যা অর্থনীতির জন্য মারাত্মক হুমকি হয়ে দাঁড়াবে। এলএনজি আমদানি করতে প্রতিবছর বিশাল অঙ্কের টাকা ভর্তুকি দিচ্ছে সরকার। চলতি অর্থবছরের বাজেটে এলএনজি খাতে ভর্তুকির জন্য প্রায় ১৫ হাজার কোটি টাকা বরাদ্দ দেওয়া হয়েছে।

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, বাংলাদেশে এখন পর্যন্ত আবিষ্কৃত গ্যাস ফিল্ডের সংখ্যা ২৮টি। এসব গ্যাস ফিল্ডের মজুত ৩৫ দশমিক ৮০ ট্রিলিয়ন ঘনফুট (টিসিএফ) গ্যাস। এর মধ্যে উত্তোলনযোগ্য রয়েছে ২৮ দশমিক ৪৭ টিসিএফ গ্যাস। ইতোমধ্যে ১৮ টিসিএফ গ্যাস উত্তোলন করা হয়েছে। চাহিদা মাফিক দেশে প্রতি বছর ১ ট্রিলিয়ন ঘনফুট গ্যাস উত্তোলন করা হয়।

বর্তমানে দেশে দৈনিক গ্যাসের চাহিদা সাড়ে ৩ হাজার মিলিয়ন ঘনফুট। এর মধ্যে দেশীয় গ্যাস ক্ষেত্রগুলো থেকে উৎপাদিত হচ্ছে ২৩০০ মিলিয়ন ঘনফুট গ্যাস। চুক্তির ভিত্তিতে কাতার ও ওমান থেকে আসছে ৫০০ মিলিয়ন ঘনফুট। চাহিদার বিপরীতে ঘাটতি থাকছে ৭০০ মিলিয়ন ঘনফুট।

হিসাব অনুযায়ী দেশে আর মাত্র ১০ বছর চলার মতো গ্যাসের মজুত আছে। নতুন করে গ্যাস আবিষ্কার ও উত্তোলন সম্ভব না হলে ১০ বছর পর সব গ্যাস ফুরিয়ে যাবে। 

পেট্রোবাংলা সূত্রে জানা যায়, বর্তমানে দেশে দৈনিক গ্যাসের চাহিদা সাড়ে ৩ হাজার মিলিয়ন ঘনফুট। এর মধ্যে দেশীয় গ্যাস ক্ষেত্রগুলো থেকে উৎপাদিত হচ্ছে ২৩০০ মিলিয়ন ঘনফুট গ্যাস। চুক্তির ভিত্তিতে কাতার ও ওমান থেকে আসছে ৫০০ মিলিয়ন ঘনফুট। চাহিদার বিপরীতে ঘাটতি থাকছে ৭০০ মিলিয়ন ঘনফুট। যা স্পট মার্কেট থেকে ক্রয় করা হয়।

রাশিয়া-ইউক্রেন যুদ্ধের ফলে বিশ্ববাজারে এলএনজির দাম বেড়ে যাওয়ায় স্পট মার্কেট থেকে গ্যাস কেনা বন্ধ করে দেয় সরকার। পরিস্থিতি সামাল দিতে গ্যাসভিত্তিক বিদ্যুৎকেন্দ্রের উৎপাদন কমিয়ে আনা হয়। সারা দেশে সপ্তাহে একদিন ডিজেলসহ জ্বালানি তেলের পাম্পগুলো বন্ধ রাখা হয়। 

২০১৭ সালের হিসাব অনুযায়ী ২০২৫ সালে দেশে দৈনিক গ্যাসের চাহিদা দাঁড়াবে ৪৪০ কোটি ঘনফুট। কিন্তু সে অনুপাতে বাড়ছে না গ্যাসের উৎপাদন। নতুন কোনো গ্যাসক্ষেত্র আবিষ্কৃত না হলে ২০২২-২৩ সালে দেশের ক্ষেত্রগুলো থেকে দিনে গ্যাস উৎপাদন ১৮ দশমিক ৪ কোটি ঘনফুট ও ২০২৩-২৪ সালে দৈনিক উৎপাদন ৪৩ দশমিক ৫ কোটি ঘনফুট কমে যেতে পারে।

১৯৯৫ সালের জ্বালানি নীতিমালা অনুযায়ী বছরে ৪টি অনুসন্ধান কূপ খননের কথা বলা হলেও তা বাস্তবায়িত হয়নি। পেট্রোবাংলা সূত্রে জানা যায়, গত ১৩ বছরে কেবল ১৭টি কূপে অনুসন্ধান চালানো হয়েছে। 

সাগরে অনুসন্ধানের জন্য পিএসসি (উৎপাদন-বণ্টন চুক্তি) আহ্বান করা হলেও আগ্রহ দেখাচ্ছে না বিদেশি কোম্পানিগুলো।

জ্বালানি মন্ত্রণালয়ের সর্বশেষ তথ্যে গত পাঁচ বছরে গ্যাস উত্তোলনে গৃহীত পদক্ষেপসমূহের চিত্রে দেখা যায়, উন্নয়ন কূপ খনন হয়েছে মোট ৬টি। এর মধ্যে বাপেক্সের অধীনে ২০১৭ সালে শ্রীকাইলের ৫ নং কূপ, সিলেট গ্যাস ফিল্ড লিমিটেডের অধীনে ২০১৭ সালে কৈলাশটিলার ৯ ও রশিদপুরের ৯ নং কূপ, ২০২০ সালে বাংলাদেশ গ্যাস ফিল্ড কোম্পানি লিমিটেডের অধীনে তিতাস ২৮, ২৯ ও বাখরাবাদের ১০ নং কূপ খনন করা হয়েছে।

ওয়ার্কওভার কূপ খনন করা হয় মাত্র ৫টি। সিলেট গ্যাস ফিল্ড লিমিটেডের অধীনে ২০১৬-২০১৭ সালে কৈলাশটিলার ১ ও ৫ নং কূপ এবং ২০২০ সালে বাংলাদেশ গ্যাস ফিল্ড কোম্পানি লিমিটেডের (বিজিএফসিএল) অধীনে তিতাসের ২টি ও নরসিংদীর একটি কূপ ওয়ার্কওভার করা হয়েছে।

অনুসন্ধান কূপ খননের চিত্র ঘাঁটলে দেখা যায়, ২০১৭ সাল থেকে ২০২১ সাল পর্যন্ত বাপেক্স মোট ১২টি কূপ আবিষ্কার করেছে। এর মধ্যে ২০১৭ সালে শ্রীকাইল উত্তর, সুনেত্র ও শরীয়তপুরে কূপ আবিষ্কার করে তারা। এরপর ২০১৮ সালে মোবারকপুর, সমশের নগর ও হারারগঞ্জে; ২০১৯ সালে সুন্দলপুর দক্ষিণ, পাথারিয়া ও ডুপিটিলায়; ২০২০ সালে মদন ও মুন্সীগঞ্জে এবং সর্বশেষ ২০২১ সালে মানিকগঞ্জের সিঙ্গাইরে গ্যাসকূপ আবিষ্কার করে বাপেক্স।

এদিকে দেশের সমুদ্র সীমার মধ্যে বিপুল পরিমাণ গ্যাস ও খনিজ সম্পদের সম্ভাবনা থাকলেও সরকারের পক্ষ থেকে অনুসন্ধানের ক্ষেত্রে কোনো তৎপরতা লক্ষ্য করা যাচ্ছে না। জানা গেছে, সাগরে অনুসন্ধানের জন্য পিএসসি (উৎপাদন-বণ্টন চুক্তি) আহ্বান করা হলেও আগ্রহ দেখাচ্ছে না বিদেশি কোম্পানিগুলো।

১৯৯৫ সালের জ্বালানি নীতিমালা অনুযায়ী বছরে ৪টি অনুসন্ধান কূপ খননের কথা বলা হলেও তা বাস্তবায়িত হয়নি। পেট্রোবাংলা সূত্রে জানা যায়, গত ১৩ বছরে কেবল ১৭টি কূপে অনুসন্ধান চালানো হয়েছে। 

এ বিষয়ে পেট্রোবাংলার চেয়ারম্যান নাজমুল হোসেন ঢাকা পোস্টকে বলেন, গ্যাস সংকট বিশ্বজুড়েই চলছে। বাংলাদেশ তার বাইরে নয়। তবে দেশীয়ভাবে গ্যাসের উৎপাদন বাড়াতে কিছু পরিকল্পনা গ্রহণ করা হয়েছে। এর মধ্যে তিন বছর মেয়াদে ৪৬টি কূপ খননের পরিকল্পনা উল্লেখযোগ্য। যেখান থেকে উৎপাদন করা যাবে প্রায় ৬২০ মিলিয়ন ঘনফুট গ্যাস। ভোলায় ইতোমধ্যে কূপ খননের কাজ শুরু হয়েছে। এছাড়া সমুদ্র থেকে গ্যাস উত্তোলনের পরিকল্পনা রয়েছে আমাদের। সে লক্ষ্যে আমরা আন্তর্জাতিক দরপত্র আহ্বান করেছি। আশা করছি ডিসেম্বরের মধ্যে সাড়া পাব।

সাম্প্রতিক তৎপরতা

গত ২ নভেম্বর প্রকাশিত বাপেক্স-এর বার্ষিক প্রতিবেদনে গ্যাস অনুসন্ধান ও কূপ খননের বিষয়ে একটি কর্মপরিকল্পনা প্রকাশ করা হয়। সেখানে বলা হয়, এ বছর (২০২২ সালে) পেট্রোবাংলা মোট ৯টি কূপ খননের কার্যক্রম গ্রহণ করে। এর মধ্যে ৩টি অনুসন্ধান কূপ (টবগী-১, শ্রীকাইল নর্থ-১ ও শরীয়তপুর-১), ১টি উন্নয়ন কূপ (ভোলা নর্থ-২) এবং ৫টি ওয়ার্কওভার কূপ (সিলেট-৮, কৈলাশটিলা-৭, সালদা-২, সেমুতাং-৬ ও বিয়ানিবাজার-১)।

এর মধ্যে ভোলা জেলার টবগী-১ অনুসন্ধান কূপের খননকাজ শেষ হয়েছে। বাকিগুলোর কাজ চলছে। ভোলা নর্থ-২ উন্নয়ন কূপের খননের জন্য প্রস্তুতি শেষ হয়েছে, কিছুদিনের মধ্যে খননকাজ শুরু করা যাবে। আর ৫টি ওয়ার্কওভার কূপের সব ক'টির খননকাজ শেষ হয়েছে বলে প্রতিবেদনে জানানো হয়।

কী বলছেন বিশেষজ্ঞরা 

জ্বালানি বিশেষজ্ঞদের মতে, আপৎকালীন বিভিন্ন পদক্ষেপের পাশাপাশি সরকারকে জ্বালানি সংকট মোকাবিলায় দীর্ঘমেয়াদি পরিকল্পনাও নিতে হবে। বৈশ্বিক জ্বালানি পরিস্থিতির উন্নতি না হলে নিজেদের রিসোর্স থেকে জ্বালানি সরবরাহ নিশ্চিত করতে হবে। সে কারণে নতুন গ্যাসক্ষেত্র অনুসন্ধানের কোনো বিকল্প নেই।

জ্বালানি বিশেষজ্ঞ ম তামিম ঢাকাপোস্টকে বলেন, আমরা আমদানির উপর নির্ভরশীলতা বাড়াচ্ছি,যা উদ্বেগজনক। আমদানির দিকে না তাকিয়ে পেট্রোবাংলা বা বাপেক্সকে দেশীয় গ্যাস উৎপাদনের সক্ষমতা বাড়াতে হবে। পুরোনো কূপগুলো থেকে ওয়ার্কওভার শুরু করা গেলে ২০২৫ সালের মধ্যে দৈনিক অতিরিক্ত প্রায় ৫০০ মিলিয়ন ঘনফুটের বেশি গ্যাসের চাহিদা মিটবে। এতে বাইরের এলএনজির ওপর চাপ কমার পাশাপাশি গ্যাসের সংকট অনেকাংশে কমে যাবে।

ভূতত্ববিদ অধ্যাপক বদরুল ইমাম ঢাকাপোস্টকে বলেন, আমাদের নতুন গ্যাসফিল্ডের যথেষ্ট সম্ভাবনা আছে। বিশেষত নদী অববাহিকা অঞ্চলে এ সম্ভাবনা সবচেয়ে বেশি। ভোলায় যে স্ট্রাকচারে গ্যাস পাওয়া গিয়েছে, সে স্ট্রাকচারে অনুসন্ধান করলে বরিশাল কিংবা খুলনা পর্যন্ত গ্যাস পাওয়া যাবে। এক্ষেত্রে দায়িত্বশীল সরকারি সংস্থাগুলোকে এগিয়ে আসতে হবে।

২০১৭ সালের হিসাব অনুযায়ী ২০২৫ সালে দেশে দৈনিক গ্যাসের চাহিদা দাঁড়াবে ৪৪০ কোটি ঘনফুট। নতুন গ্যাসক্ষেত্র আবিষ্কৃত না হলে ২০২২-২৩ সালে ১৮ দশমিক ৪ কোটি ঘনফুট ও ২০২৩-২৪ সালে দৈনিক উৎপাদন ৪৩ দশমিক ৫ কোটি ঘনফুট কমে যেতে পারে।

তেল গ্যাস খনিজ সম্পদ ও বিদ্যুৎ বন্দর রক্ষা জাতীয় কমিটি’র সাবেক সদস্য সচিব আনু মুহাম্মদ ঢাকা পোস্টকে বলেন, দেশের গ্যাস অনুসন্ধান ও উত্তোলনে কখনোই যথাযথ কার্যক্রম গ্রহণ করা হয়নি। আমদানিনির্ভর জ্বালানি নীতির ফলে দেশের বিদ্যুৎখাত গভীর সংকটে পড়েছে। দেশীয় প্রতিষ্ঠানগুলোর গ্যাস অনুসন্ধানে সরকারের সক্ষমতা বাড়ানো উচিৎ।

বড় ধরনের ক্ষতির মুখে শিল্পখাত

গ্যাস সংকটের কারণে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হচ্ছে দেশের শিল্প খাত। দিনের অর্ধেক সময় বন্ধ রাখতে হচ্ছে অনেক কারখানার উৎপাদন। ফলে শিল্প খাত নিয়ে উদ্বেগ বাড়ছে। ব্যবসায়ীরা বলছেন, গ্যাস-বিদ্যুৎ সংকটের কারণে উৎপাদনে বড় ধরনের প্রভাব পড়ছে। এটি অব্যাহত থাকলে সামনে রপ্তানির পরিমাণ কমে যাবে। যা অর্থনীতিতে বড় ধরনের বিপর্যয় ডেকে আনতে পারে।

রাশিয়া-ইউক্রেন যুদ্ধের ফলে বিশ্ববাজারে এলএনজির দাম বেড়ে যাওয়ায় স্পট মার্কেট থেকে গ্যাস কেনা বন্ধ করে দেয় সরকার। পরিস্থিতি সামাল দিতে গ্যাসভিত্তিক বিদ্যুৎকেন্দ্রের উৎপাদন কমিয়ে আনা হয়। সারা দেশে সপ্তাহে একদিন ডিজেলসহ জ্বালানি তেলের পাম্পগুলো বন্ধ রাখা হয়। 

বাংলাদেশ পোশাক রপ্তানিকারক ও মালিক সমিতির (বিজিএমইএ) পরিচালক তানভীর আহমেদ ঢাকা পোস্টকে বলেন, এ বছরের জুলাই থেকে শিল্প কারখানায় গ্যাসের সমস্যা শুরু হয়েছে। পাশাপাশি লোডশেডিং তো আছেই। কেবল লোডশেডিংয়ের কারণেই ডিজেলের জন্য অতিরিক্ত ১ কোটি টাকা খরচ করতে হচ্ছে। তাতেও আমরা নির্দিষ্ট সময়ে পণ্য উৎপাদন করতে পারছি না। স্বাভাবিক সময়ের তুলনায় আমাদের উৎপাদনের পরিমাণ ৪২ ভাগ কমে গেছে। যা রপ্তানিতে নেতিবাচক প্রভাব ফেলছে। সঠিক সময়ে শিপমেন্ট করতে না পারলে ক্রয়াদেশ কমে যাবে, যা দেশের রিজার্ভের ওপর চাপ বাড়াবে।

ওএফএ/এসকেডি/জেএস