আলোচনা সভায় শিক্ষামন্ত্রী

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, আদালতের নির্দেশনা আছে ধর্ষণের শিকার নারীর ছবি ছাপানো যাবে না। ধর্ষক বিচারের রায়ে শাস্তি পান, আর যে নারী ধর্ষণের শিকার হন তার জন্য প্রতিদিনই মৃত্যুদণ্ড। সারাটা জীবন তাকে অস্পৃশ্য ভাবা হয়।  

তিনি বলেন, ভাষা খুব জরুরি বিষয়। ভাষা দিয়ে নারীকে দাবিয়ে রাখা হয়। যখন কেউ ধর্ষণের শিকার হয়, আমরা বলি সম্ভ্রমহানি হয়েছে। আমাকে কুকুর কামড় দিলে তো সম্ভ্রমহানি হয় না। পুরুষ ধর্ষণ করলে নারীর কিভাবে সম্ভ্রমহানি হয়? সম্ভ্রমহানি তো সে পুরুষের হওয়ার কথা। ধর্ষককে আমরা কেন সম্ভ্রমহারা পুরুষ বলি না? 

সোমবার (৮ মার্চ) জাতীয় প্রেসক্লাবের জহুর হোসেন চৌধুরী হলে ‘মুক্তিযুদ্ধে নারী’- শীর্ষক এক আলোচনা সভায় এসব কথা বলেন শিক্ষামন্ত্রী।

দিপু মনি বলেন, ২০০৯ সালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা আমাকে পররাষ্ট্র মন্ত্রণালয়ের দায়িত্ব দিয়েছিলেন। প্রথমে অনভ্যস্ততার তো একটা বিষয় ছিল। আমার নামের সঙ্গে এ বি সি ডি লাগানো থাকলেও আমাকে ‘পররাষ্ট্রমন্ত্রীর যোগ্যতা’ নিয়ে কথা শুনতে হয়েছে। এটি বারবার শুনতে হয়েছে এবং সব নারীকেই শুনতে হয়।  

আলোচনা সভায় আরও উপস্থিত ছিলেন জাতীয় প্রেসক্লাবের সভাপতি ফরিদা ইয়াসমিন, সাধারণ সম্পাদক ইলিয়াস খান, কোষাধ্যক্ষ শাহেদ চৌধুরী, নারী সাংবাদিক কেন্দ্রের সভাপতি নাসিমুন আরা হক প্রমুখ।

এমএইচএন/আরএইচ