বিএনপির ঢাকা বিভাগীয় গণসমাবেশ ঘিরে ব্যাপক নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করেছে আইন শৃঙ্খলারক্ষাকারী বাহিনী। পুলিশ, র‌্যাব ও আনসার মিলে অর্ধশতাধিক সদস্য মোতায়েন করা হয়েছে পুরো নগর জুড়ে। গোলাপবাগে আয়োজিত বিএনপির সমাবেশস্থলের আকাশে দেখা গেছে হেলিকপ্টার ও ড্রোন।

যোগাযোগ করা হলে র‌্যাবের লিগ্যাল অ্যান্ড মিডিয়া উইং পরিচালক কমান্ডার খন্দকার আল মঈন বলেন, বিএনপির সমাবেশ ঘিরে রাজধানীতে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করতে সর্বোচ্চ সতর্ক অবস্থানে রয়েছে র‌্যাব ফোর্সেস। যেকোন ধরনের বিশৃঙ্খলা, নাশকতা রোধ ও আইন-শৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে র‌্যাব ফোর্সেসের গোয়েন্দা নজরদারি জোরদার করা হয়েছে। 

জনগণের নিরাপত্তা ও জানমালের নিরাপত্তা নিশ্চিত করতে র‌্যাবের নিয়মিত টহল কার্যক্রম জোরদার করা হয়েছে। এছাড়াও, যেকোন ধরনের হামলা ও নাশকতা রোধে রাজধানীর গুরুত্বপূর্ণ স্থাপনা, স্থান ও প্রবেশ পথসহ দেশের বিভিন্ন স্থানে র‌্যাব ফোর্সেস এর চেকপোস্টে নিয়মিত তল্লাশি কার্যক্রম চলমান রয়েছে। 

রাজধানীর গোলাপবাগে বিএনপির সমাবেশস্থলে নিরাপত্তা জোরদারে হেলিকপ্টারের মাধ্যমে নজরদারি চলমান রয়েছে।

তিনি বলেন, এছাড়াও যেকোন উদ্ভুত পরিস্থিতি নিয়ন্ত্রণে র‌্যাব স্পেশাল ফোর্স টিম, ডগ স্কোয়াড, বোম্ব ডিস্পোজাল ইউনিট প্রস্তুত রয়েছে।

সমাবেশে অংশ নেওয়া বিএনপির নেতাকর্মীরা জানিয়েছেন, সমাবেশস্থলের আকাশে দেখা গেছে ড্রোন। সমাবেশস্থলে থাকা ঢাকা পোস্টের প্রতিবেদকও এতথ্য ড্রোনে নজরদারির বিষয়টি নিশ্চিত করেছে।

এদিকে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‌্যাব) গোয়েন্দা শাখার প্রধান লে. কর্নেল মশিউর রহমান জুয়েল বলেছেন, বিএনপির সমাবেশ ঘিরে এখনো কোনো নাশকতার তথ্য নেই। যদি কেউ নাশকতার চেষ্টা করে তা প্রতিহত করা হবে। আমরা সার্বিকভাবো প্রস্তুত আছি। 

শনিবার রাজধানীর সায়েদাবাদে র‌্যাবের পক্ষ থেকে বিএনপির গৃহীত নিরাপত্তা ব্যবস্থা পরিদর্শনে গিয়ে সাংবাদিকদের একথা বলেন তিনি।

লে. কর্নেল মশিউর রহমান জুয়েল বলেন, নাশকতা রোধে আমাদের সাদা পোশাকে র‌্যাব সদস্য মোতায়েন রয়েছে, গোয়েন্দা সংস্থা সদস্যরা কাজ করছে। সাইবার পেট্রলিং চলছে। সার্বিক পরিস্থিতি মনিটরিং করছি। আমরা বলতে চাই, বিএনপি তাদের সমাবেশ শান্তিপূর্ণভাবে সম্পন্ন করুক। আমরা সেটাই চাই। তবে যদি বিশৃঙ্খলা নাশকতারমূলক পরিস্থিতির সৃষ্টির চেষ্টা করা হয় তাহলে প্রতিহত করা হবে। আমরা প্রস্তুত আছি। 

আরেক প্রশ্নের জবাবে তিনি বলেন, দেশ ও দেশের বাইরে থেকে উসকানিমূলক কার্যক্রম পরিচালিত হয়। সমাবেশ ঘিরে উসকানি আসছে। তাদবে তাতে সাধারণ মানুষ কান দেব না।

জেইউ/এসএম