পারদের ব্যবহার নিয়ন্ত্রণের উদ্যোগ নিয়েছে সরকার। এ লক্ষ্যে ‌‘মিনামাটা কনভেনশন অন মার্কারি’র অনুসমর্থনের প্রস্তাব অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। 

সোমবার (১২ ডিসেম্বর) প্রধানমন্ত্রীর কার্যালয়ে মন্ত্রিসভার বৈঠক এ প্রস্তাবের অনুমোদন দেওয়া হয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনা সভায় সভাপতিত্ব করেন।

বৈঠক শেষে সচিবালয়ে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম সাংবাদিকদের এ তথ্য জানান।

তিনি বলেন, পারদের ব্যবহার বন্ধ করা, বর্জ্য পোড়ানো ও পারদযুক্ত পণ্যের ব্যবহার কমানো নিয়ে মিনামাটা একটা কনভেনশন ছিল। পারদযুক্ত সামগ্রী থার্মোমিটার, পেইন্টস, প্রসাধনী, বাতি, ব্যাটারি থেকে প্রতি বছর প্রায় ৩২ হাজার ৬৬০ কেজি পারদ আমাদের পরিবেশে আসে। এটা মেসিভ ডিজাস্টার এবং খুবই বিপদজনক জিনিস। এটার ব্যবহার নিয়ন্ত্রণ করতে হবে। আস্তে আস্তে কমিয়ে আনতে হবে।  

খন্দকার আনোয়ারুল ইসলাম বলেন, মার্কারির (পারদ) লিমিটেড ব্যবহার নিয়ে ২০১৩ সালে মিনামাটাতে কনফারেন্স হয়েছিল। মার্কারি একটি ক্ষতিকর কম্পাউন্ড। আমাদের দেশে থার্মোমিটারে মার্কারি ব্যবহার করা হয়। থার্মোমিটারে মার্কারি ব্যবহার না করে অন্য কিছু ব্যবহার করতে হবে।

উদাহরণ দিয়ে তিনি বলেন, হয়ত একটা থার্মোমিটার ভেঙে গেলো, বাচ্চারা এটা নিয়ে খেলে, আমরাও ছোট বেলায় এগুলো নাড়াচাড়া করেছি। মার্কারি যে এতো ক্ষতিকর শরীরের পক্ষে বা পরিবেশের পক্ষে, আমাদের কারও ওই রকমের ধারণা ছিল না। এখন আস্তে আস্তে জিনিসগুলো পরিষ্কার হচ্ছে। 

এসএইচআর/এসকেডি