ঢাকা থেকে কলকাতাগামী মৈত্রী এক্সপ্রেস ট্রেন থেকে সাড়ে ৬ কেজি সোনাসহ ৮ জনকে আটক করেছে শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তর।

বুধবার (১৪ ডিসেম্বর) ঢাকা ক্যান্টনমেন্ট স্টেশনে ওই ট্রেনে অভিযান চালিয়ে উপ-পরিচালক মো. শাকিল খন্দকার ও আহমেদুর রেজা চৌধুরীর নেতৃত্বে শুল্ক গোয়েন্দার একটি টিম সোনাগুলো জব্দ করে এবং তাদের আটক করে।

শুল্ক গোয়েন্দার রাজস্ব কর্মকর্তা শফিকুল ইসলাম বিষয়টি নিশ্চিত করেছেন। 

আরও পড়ুন >> বিমান থেকে ১২ কেজি সোনা জব্দ

তিনি বলেন, ঢাকা থেকে কলকাতাগামী মৈত্রী এক্সপ্রেস ট্রেন থেকে প্রায় চার কোটি টাকা মূল্যের ৬ কেজি ৫৪৭ গ্রাম সোনা জব্দ করে কাস্টমস গোয়েন্দা। এ সময় যাত্রীবেশে থাকা ৮ জনকে আটক করা হয়েছে। 

আটকরা হলেন- মো. সোহেল রানা (৪৭), বিল্লাল বেপারি (৫২), তাজবির আহমেদ (৩৮), নাজমুল হাসান নীরব (৩০), মো. শাহে আলম (৪০), মো. নাদিম (৪১), সুলতান চৌধুরী (২৬) ও মো. সুমন (৩৬)।

শুল্ক গোয়েন্দা সূত্রে আরও জানা যায়, গোপন সংবাদের ভিত্তিতে শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তরের একটি টিম আজ সকাল সাড়ে ৬টায় ঢাকা থেকে কলকাতাগামী মৈত্রী এক্সপ্রেস ট্রেনে (ট্রেন নং-৩১১০) অভিযান পরিচালনা করে। অভিযানের সময় ৮ জন বাংলাদেশি যাত্রীর দেহ তল্লাশি করে ও রেক্টাম থেকে ৫৫ পিস সোনারবার বা ৬ কেজি ৫৪৭ গ্রাম সোনা জব্দ করা হয়। যার আনুমানিক বাজার মূল্য সাড়ে ৪ কোটি টাকা। জব্দ সোনা ও আটকদের ঢাকা কাস্টম হাউসের কাছে হস্তান্তর করা হয়েছে। এ বিষয়ে কাস্টমস আইন ও বিশেষ ক্ষমতা আইনে মামলা দায়ের করা হয়েছে এবং ওই মামলায় যাত্রীদের গ্রেপ্তার দেখানো হয়েছে। 

আরএম/জেডএস