বর্তমানে দেশে কত মানুষ দারিদ্র্যসীমার নিচে বসবাস করে তা জানতে হাউজহোল্ড ইনকাম অ্যান্ড এক্সপেন্ডিচার সার্ভে (এইচআইইএস)-২০২২ এর আওতায় হালনাগাদ তথ্য নিচ্ছে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস)। এ সার্ভের কার্যক্রম মাঠ পর্যায়ে পরিদর্শন করেছেন পরিকল্পনা প্রতিমন্ত্রী ড. শামসুল আলম। তিনি এইচআইইএস-এর জরিপের কার্যক্রম নিয়ে সন্তুষ্টি প্রকাশ করেছেন। 

এইচআইইএস প্রকল্প পরিচালক মহিউদ্দিন আহমেদ জানান, বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো কর্তৃক পরিচালনাধীন হাউজহোল্ড ইনকাম অ্যান্ড এক্সপেন্ডিচার সার্ভে (এইচআইইএস)-২০২২ এর ১৮তম টার্মের তথ্য সংগ্রহ কার্যক্রম সরজমিনে পরিদর্শন করেছেন পরিকল্পনা প্রতিমন্ত্রী। তিনি রাজধানীর সবুজবাগে নির্বাচিত গণনা এলাকার খানাসমূহে চলমান তথ্য সংগ্রহ কার্যক্রম পরিদর্শন করেন। পরিদর্শনকালে প্রতিমন্ত্রী এইচআইইএস-২০২২ জরিপের তথ্য সংগ্রহ কার্যক্রমের গুণগতমান নিয়ে সন্তুষ্টি প্রকাশ করেন এবং এর সার্বিক উন্নয়নে মূল্যবান দিকনির্দেশনা প্রদান করেন। 

এ সময় পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের সচিব ড. শাহনাজ আরেফিন, পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের যুগ্ম-সচিব ড. দিপংকর রায়, প্রকল্প পরিচালক মহিউদ্দিন আহমেদ এমপিএইচ, ঢাকা বিভাগের যুগ্ম-পরিচালক, ঢাকা জেলার উপপরিচালক উপস্থিত ছিলেন।

পিডি জানান, ১ জানুয়ারি ২০২২ থেকে এ জরিপের তথ্য সংগ্রহ কার্যক্রম শুরু হয়। মোট ১৮টি টার্মের (প্রতিটি ২০ দিন) মাধ্যমে সারাদেশের ৭২০টি নমুনা এলাকার ১৪ হাজার ৪০০টি নমুনা খানায় জরিপের তথ্য সংগ্রহ করা হচ্ছে। ইতোমধ্যে ১৭টি টার্মের তথ্য সংগ্রহ কাজ সম্পন্ন হয়েছে। বর্তমানে ১৮তম টার্মের কাজ চলমান রয়েছে এবং ৩১ ডিসেম্বরের মধ্যে মাঠ পর্যায় হতে সকল টার্মের তথ্যসংগ্রহ কার্যক্রম সম্পন্ন হবে।

উল্লেখ্য, স্বাধীন বাংলাদেশে প্রথম ১৯৭৩-৭৪ সালে হাউজহোল্ড ইনকাম অ্যান্ড এক্সপেন্ডিচার সার্ভে (এইচআইইএস) পরিচালনা করা হয়। এরপর ধারাবাহিকভাবে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস) গুরুত্বপূর্ণ এ জরিপটি নিয়মিত বিরতিতে পরিচালনা করে আসছে। বিবিএস কর্তৃক এ পর্যন্ত মোট ১৬ রাউন্ড এইচআইইএস/এইচআইইএস পরিচালনা করা হয়েছে। সর্বশেষ ২০১৬ সালে বিবিএস এইচআইইএস পরিচালনা করে বিবিএস। 

এসআর/এসকেডি