মহান বিজয় দিবস উপলক্ষে মুক্তিযুদ্ধে শহীদ বীর পুলিশ সদস্যদের প্রতি ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেছে বাংলাদেশ পুলিশ।

শুক্রবার (১৬ ডিসেম্বর) সকালে রাজারবাগ স্মৃতিসৌধে পুলিশের পক্ষ থেকে এ শ্রদ্ধা নিবেদন করা হয়।

এসময় শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে পুস্পস্তবক অর্পণ করেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদু্জ্জামান খান, পুলিশের মহাপরিদর্শক (আইজিপি), চৌধুরী আবদুল্লাহ আল-মামুন বিপিএম (বার) ও ডিএমপি কমিশনার খন্দকার গোলাম ফারুক।

শ্রদ্ধা নিবেদনকালে বিউগলে করুণ সুর বেজে ওঠে। এসময় ডিএমপির একটি চৌকস দল গার্ড অব অনার দিয়ে বীর শহীদদের সম্মান জানান।

শহীদদের স্মৃতিতে পুস্পস্তবক অর্পণ শেষে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, আজ ১৬ ডিসেম্বর, মহান বিজয় দিবস। আমরা যারা বঙ্গবন্ধুর ডাকে সাড়া দিয়ে মুক্তিযুদ্ধে অংশগ্রহণ করে দেশ স্বাধীন করেছি, আমাদের কাছে এ দিনটি অত্যন্ত তাৎপর্যপূর্ণ। দেশ এমনি এমনি স্বাধীন হয়নি। অনেক আন্দোলন, রক্ত এবং ত্যাগের বিনিময়ে এ দেশটি স্বাধীন হয়েছে। আমরা গভীর শ্রদ্ধার সাথে দিনটি স্মরণ করছি।


 
স্বাধীনতা যুদ্ধে পুলিশ বাহিনীর অবদান উল্লেখ করে তিনি বলেন, পাকিস্তানি হানাদার বাহিনী ২৫শে মার্চ মধ্যরাতে ‘অপারেশন সার্চলাইট’-এর নামে রাজারবাগ আক্রমণ করে, পুলিশ বাহিনী তাদের বিরুদ্ধে রুখে দাঁড়িয়েছিল। এ রাজারবাগ থেকেই প্রথম সশস্ত্র যুদ্ধ শুরু হয়েছিল। তাই আমাদের কাছে এ জায়গাটি অত্যন্ত পবিত্র। ওই রাতেই রাজারবাগে ৭৮ জন পুলিশ সদস্য প্রাণ হারিয়েছেন। এছাড়াও স্বাধীনতা যুদ্ধে পুলিশের বিভিন্ন পর্যায়ের অফিসার ও সদস্য শাহাদাত বরণ করেছেন।

এসময় আরও শ্রদ্ধা নিবেদন করেন বাংলাদেশ পুলিশ সার্ভিস অ্যাসোসিয়েশনের সভাপতি ও অতিরিক্ত পুলিশ মহাপরিদর্শক (এসবি) মো. মনিরুল ইসলাম। এছাড়া বাংলাদেশ পুলিশ উইমেন্স নেটওয়ার্ক (বিপিডব্লিউএন)-এর সভাপতি ও স্পেশাল ব্রাঞ্চের ডিআইজি (প্রটেকশন অ্যান্ড প্রটোকল) আমেনা বেগমসহ পুলিশের অন্যান্য ইউনিটও শ্রদ্ধা জানায়।

শহীদদের স্মৃতিতে পুস্পস্তবক অর্পণ করেন বাংলাদেশ পুলিশ নারী কল্যাণ সমিতির (পুনাক) সভানেত্রী ডা. তৈয়বা মুসাররাত চৌধুরী।

এসময় উপস্থিত ছিলেন স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের সিনিয়র সচিব মো. আমিনুল ইসলাম খানসহ বাংলাদেশ পুলিশের বিভিন্ন ইউনিটের ঊর্ধ্বতন কর্মকর্তারা।

এমএসি/এফকে