‘থাকব ভালো, রাখব ভালো দেশ, বৈধ পথে প্রবাসী আয়- গড়ব বাংলাদেশ’ প্রতিপাদ্যে যথাযোগ্য মর্যাদায় আন্তর্জাতিক অভিবাসী দিবস-২০২২ পালন করেছে দক্ষিণ কোরিয়ার সিউলের বাংলাদেশ দূতাবাস।

রোববার (১৯ ডিসেম্বর) আন্তর্জাতিক অভিবাসন দিবসটি পালন করা হয়।

অভিবাসী দিবস উপলক্ষে ৬টি ক্যাটাগরিতে ২৬ জন বাংলাদেশি ইপিএস কর্মীকে এবং অধিক সংখ্যক বাংলাদেশি ইপিএস কর্মী নিয়োগের জন্য ১০ জন কোরিয়ান নিয়োগকর্তাকে সম্মাননাসহ ক্রেস্ট ও সনদপত্র দেওয়া হয়।

দিবসটি উপলক্ষে অনুষ্ঠানের শুরুতে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর বাণী পাঠ করা হয়। এরপর কাউন্সিলর (শ্রম) মকিমা বেগম তার স্বাগত বক্তব্যে বাংলাদেশের অর্থনীতিসহ দক্ষিণ কোরিয়ার অর্থনীতিতে বাংলাদেশী প্রবাসী শ্রমিকদের অবদানের কথা উল্লেখ করে প্রশংসা করেন এবং পুরস্কারের জন্য মনোনীতদের অভিনন্দন জানান। 

রাষ্ট্রদূত দেলওয়ার হোসেন তার বক্তব্যে দক্ষিণ কোরিয়ায় অবস্থানরত সব বাংলাদেশি ইপিএস কর্মীকে অভিনন্দন জানিয়ে বাংলাদেশের আর্থ-সামাজিক উন্নয়নে দক্ষিণ কোরিয়ায় কর্মরত বাংলাদেশী ইপিএস কর্মীদের কর্মনিষ্ঠা, আনুগত্য এবং দক্ষতার প্রশংসা করেন।

বৈদেশিক কর্মসংস্থানের সুযোগ বৃদ্ধি ও অভিবাসী কর্মীদের কল্যাণ নিশ্চিতের জন্য জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে সরকারের উদ্যোগের কথা তুলে ধরেন রাষ্ট্রদূত। এছাড়া দক্ষিণ কোরিয়ায় বাংলাদেশের শ্রমবাজার সম্প্রসারণে দূতাবাসের পরিকল্পনা সম্পর্কে আলোচনা করেন তিনি।

বৈধ পথে দেশে রেমিট্যান্স প্রেরণের ওপর গুরুত্ব আরোপ করে কর্মীদের আনুগত্য ও পরিশ্রমের মাধ্যমে বাংলাদেশের ভাবমূর্তি সমুন্নত রাখা এবং যেকোনো সমস্যায় দূতাবাসের সঙ্গে যোগাযোগ করারও পরামর্শ দেন তিনি।

এনআই/এফকে