ডিটেইল এরিয়া প্ল্যান (ড্যাপ) এলাকায় হবে আরও ৮৬টি ছোট-বড় পার্ক নির্মাণ করা হবে বলে জানিয়েছেন রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের (রাজউক) চেয়ারম্যান আনিছুর রহমান মিঞা।

সোমবার (১৯ ডিসেম্বর) গুলশানে শহিদ তাজউদ্দীন আহমেদ স্মৃতি পার্কের উদ্বোধন অনুষ্ঠানে তিনি এ কথা বলেন। স্বাধীনতার অন্যতম সংগঠক, বাংলাদেশের প্রথম প্রধানমন্ত্রী শহীদ তাজউদ্দীন আহমদের স্মৃতিতে গুলশান সেন্ট্রাল পার্কের নামকরণ করা হয়েছে ‘শহীদ তাজউদ্দীন আহমদ স্মৃতি পার্ক’।

রাজউক চেয়ারম্যান বলেন, এই ৮৬টি  পার্ক নির্মাণের জন্য ড্যাপ সংক্রান্ত একটি কমেটি গঠন করা হয়েছে। তিন মাস পর পর এই প্রকল্পের অগ্রগতি সরকারকে সার্বিক বিষয়ে জানাবে এই কমিটি। রাজউকের আওতাধীন এলাকার শহরটাকে আমরা বসবাসের উপযোগী হিসেবে গড়ে তুলতে চাই। এতে সবার সহযোগিতা প্রয়োজন। সবাই যদি আমরা একসঙ্গে কাজ করি এবং শহরটাকে বাসযোগ্য হিসেবে গড়ে তুলতে চাই সেক্ষেত্রে সবার নিজ নিজ জায়গা থেকে সঠিক দায়িত্ব পালন করতে হবে।

রাজউক চেয়ারম্যান আরও বলেন, বলদা গার্ডেন ও রমনা পার্কের মতো গাছ দিয়ে শহরের পার্কগুলোকে সাজানো গেলে খুব ভালো হতো। ডিএনসিসি মেয়র প্রকৃতি, আধুনিকতার ছোঁয়ায় বেশ কিছু পার্ক সাজিয়েছেন। আমরা চাই ঢাকা শহরটা আরও বসবাস উপযোগী হয়ে উঠুক ও অনেক পার্ক থাকুক। তাই এ বিষয়ে কোনো সহযোগিতা দরকার হলে আমরা সর্বাত্মকভাবে সিটি কর্পোরেশনকে সহযোগিতা করব।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের (ডিএনসিসি) মেয়র আতিকুল ইসলাম, বাংলাদেশ ক্রিকেট বোর্ডের সভাপতি নাজমুল হাসান পাপন, সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ও সংসদ সদস্য সিমিন হোসেন রিমি, স্থানীয় সংসদ সদস্য এ কে এম রহমতুল্লাহ, ডিএনসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা সেলিম রেজা, স্থানীয় কাউন্সিলর মফিজুর রহমান ও পরিবেশ বাঁচাও আন্দোলনের চেয়ারম্যান আবু নাসের খানসহ আরও অনেকে।

এএসএস/কেএ