উন্নয়ন, নগর পরিবহন ও জলবায়ু সহনহশীলতা প্রকল্প বাস্তবায়নের জন্য এশীয় উন্নয়ন ব্যাংকের (এডিবি) সঙ্গে ৬২৮.২৯ মিলিয়ন ডলারের ঋণ চুক্তি করেছে সরকার।

সোমবার (২৬ ডিসেম্বর) অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) সচিব শরিফা খান, বাংলাদেশ এডিবি’র আবাসিক মিশন, এডিবির ডেপুটি কান্ট্রি ডিরেক্টর ও অফিসার ইনচার্জ জিয়াংবো নিং নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে চুক্তিতে সই করেন।

এক বিজ্ঞপ্তিতে বলা হয়, ‘থার্ড পাবলিক-প্রাইভেট ইনফ্রাস্ট্রাকচার ডেভেলপমেন্ট ফ্যাসিলিটি-২’ এর জন্য ২৭৮.২৯ মিলিয়ন ডলার, ‘গ্রেটার ঢাকা সাসটেইনেবল আরবান ট্রান্সপোর্ট প্রজেক্ট (বিআরটি, গাজীপুর-এয়ারপোর্ট)’ এর জন্য অতিরিক্ত ১০০ মিলিয়ন ডলার ও ‘কোস্টাল টাউনস ক্লাইমেট রেসিলিয়েন্স প্রজেক্ট’ এর জন্য ২৫০ মিলিয়ন ডলার ঋণ  ও অনুদান দেবে এডিবি।

ইনফ্রাস্ট্রাকচার ডেভেলপমেন্ট কোম্পানি লিমিটেডের (ইডকল)নির্বাহী পরিচালক ও প্রধাান নির্বাহী কর্মকর্তা আলমগীর মোরশেদ, বাংলাদেশ সেতু কর্তৃপক্ষের প্রধান প্রকৌশলী কাজী মুহাম্মদ ফেরদৌস, মনোনীত পৌরসভার মনোনীত প্রতিনিধি, বাংলাদেশ আবাসিক মিশন, এডিবির ডেপুটি কান্ট্রি ডিরেক্টর ও অফিসার ইনচার্জ জিয়াংবো নিং নিজ নিজ প্রকল্প চুক্তিতে সই করেন।

কেএ