করোনাভাইরাস প্রতিরোধে স্বাস্থ্য মন্ত্রণালয় নতুন কোনো নির্দেশনা দিলে ব‌্যবস্থা নেওয়া হ‌বে ব‌লে জা‌নি‌য়ে‌ছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন।

মঙ্গলবার (২৭ ডিসেম্বর) রাজধানীর সিরডাপ মিলনায়তনে এক অনুষ্ঠান শেষে সাংবাদিকদের প্রশ্নের জবা‌বে তিনি এসব কথা ব‌লেন। 

করোনার প্রকোপ বাড়ায় বিশ্বের বিভিন্ন দেশের বিমানবন্দর ও স্থলবন্দরে স্ক্রিনিং জোরদার করা হচ্ছে। এক্ষেত্রে আমাদের সরকার কী ব্যবস্থা নিচ্ছে? জানতে চাইলে পররাষ্ট্রমন্ত্রী বলেন, আমরা টেলিভিশনে দেখেছি যে চীনের চারজন নাগরিকের করোনা (ওমিক্রনের নতুন ধরন) শনাক্ত হয়েছে। তবে আমরা কোনো বন্দরে স্ক্রিনিংয়ের বিষয়ে নতুন করে কোনো কাজ করিনি। কোভিড-১৯ প্রতিরোধে স্বাস্থ্য মন্ত্রণালয় নতুন কোনো নির্দেশনা দিলে আমরা ব্যবস্থা নেব।

প্রতিবছর ৩০ ডিসেম্বর জাতীয় প্রবাসী দিবস পালনের সিদ্ধান্ত নেওয়া হ‌য়ে‌ছে জা‌নি‌য়ে তিনি বলেন, আমি আজ একটি সুখবর দিতে চাই। এখন থেকে আমরা প্রতিবছর ৩০ ডিসেম্বর জাতীয় প্রবাসী দিবস পালনের সিদ্ধান্ত নিয়েছি।

দিব‌সের ব‌্যাখ‌্যায় তিনি আরও ব‌লেন, প্রবাসীরা দীর্ঘদিন ধরেই আমাদের জন্য কাজ করে চলেছেন। স্বাধীনতা যুদ্ধের সময়ও তারা বলিষ্ঠ ভূমিকা রেখেছেন। প্রবাসীদের পাঠানো রেমিট্যান্সে দেশের অর্থনীতি সচল থাকে। আমরা চাই তারা এ দেশের উন্নয়নের সঙ্গে আরও সম্পৃক্ত হোক। সেজন্য প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ের প্রস্তাবে আমরা প্রতিবছর ৩০ ডিসেম্বর জাতীয় প্রবাসী দিবস পালন করব। 

সিআইপি সম্মাননার মতো যেসব প্রবাসী সর্বাধিক রেমিট্যান্স পাঠান, তাদের বিশেষ সম্মাননা দেওয়া হবে কি না? জানতে চাইলে পররাষ্ট্রমন্ত্রী বলেন, যারা বেশি রেমিট্যান্স পাঠান তাদেরকে অবশ্যই আমরা সম্মান দেব।

ড. আব্দুল মোমেন ব‌লেন, যুক্তরাষ্ট্র এবং বৃটেনের তুলনায় বাংলাদেশে ধর্ষণের ঘটনা কম।‌ বাংলাদেশে ২০২০ সালে প্রায় ১ হাজার ৫০০ ধর্ষণের ঘটনা লিপিবদ্ধ করা হয়েছে। এটা রিপোর্টেড রেপ। এখানে যাতে একটি ধর্ষণের ঘটনাও না ঘটে সেজন্য সর্বোচ্চ শাস্তি ফাঁসির বিধান করা হয়েছে। আমেরিকায় একই সময়ে ১ লাখ ২৯ হাজার ধর্ষণের ঘটনা ঘটেছে। ওই বছরে বৃটেনে ঘটেছে ২৬ হাজারের মতো ধর্ষণের ঘটনা। ওদের লোকসংখ্যা আমাদের চেয়ে কম। তাই তাদের তুলনায় আমরা অনেক ভালো অবস্থানে আছি।

এনআই/কেএ