বাংলাদেশের প্রথম মেট্রোরেল/ ঢাকা পোস্ট

স্বপ্নের মেট্রোরেলের উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। উদ্বোধনের পর তিনি অংশ নিয়েছেন সুধী সমাবশে। সমাবেশের পর তিনি সবুজ পতাকা নেড়ে, লাল ফিতা কেটে প্রথম যাত্রী হিসেবে মেট্রোরেলে চড়বেন। নগরবাসী মেট্রোরেলে চড়তে পারবেন বৃহস্পতিবার (২৯ ডিসেম্বর) সকাল ৮টা থেকে। 

মেট্রোরেল দিনে কত ঘণ্টা কী নিয়মে চলবে এটি এখন নগরবাসীর জানার আগ্রহের কেন্দ্রবিন্দুতে রয়েছে।

ডিএমটিসিএল সূত্রে জানা গেছে, ২৯ ডিসেম্বর সকাল থেকে বাণিজ্যিকভাবে সর্বসাধারণের জন্য উন্মুক্ত হবে মেট্রোরেল। তবে শুরুতে সারাদিন চলবে না এটি। প্রতিদিন ৪ ঘণ্টা করে চলবে। স্টেশনে ১০ মিনিট পরপর পাওয়া যাবে ট্রেন। শুরুতে প্রতি ট্রেনে মাত্র ২০০ জন যাত্রী বহন করা হবে।

এ বিষয়ে ডিএমটিসিএলের ব্যবস্থাপনা পরিচালক এম এ এন ছিদ্দিক বলেন, ২৯ তারিখ সকাল থেকে আমাদের যে কর্মসূচি আছে, সেখানে সকাল ৮টা থেকে দুপুর ১২টা পর্যন্ত সর্বোচ্চ চার ঘণ্টা চালানো হবে। প্রথমদিকে কোনো স্টেশনে ট্রেন দাঁড়াবে না। উত্তরা থেকে একটি ট্রেন আরেকটি ট্রেন আগারগাঁও স্টেশন থেকে যাত্রা শুরু করবে। উভয়দিকে ট্রেনগুলো প্রতি ১০ মিনিট পরপর চলাচল করবে।

তিনি আরও বলেন, আমাদের প্রত্যাশা হলো তিন মাস পরে, সেটি ২৬ মার্চও হতে পারে, আমরা ওইদিন থেকে পূর্ণ অপারেশনে যাব। এই সময়ের মধ্যে মানুষ মেট্রোরেলে চড়ায় অভ্যস্ত হয়ে যাবেন এটা আমাদের বিশ্বাস। শুরুতে মেট্রোরেল পূর্ণাঙ্গ অপারেশনে যাচ্ছে না।

এমএইচএন/জেডএস/জেএস