মেট্রোরেলের উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য রাখছেন জাপান আন্তার্জাতিক সহযোগিতা সংস্থা জাইকার ঢাকা অফিসের প্রধান প্রতিনিধি ইচিগুচি তমোহিদে/ বিটিভি

মেট্রোরেল স্মার্ট বাংলাদেশ গড়তে সহায়তা করবে বলে মন্তব্য করেছেন জাপান আন্তার্জাতিক সহযোগিতা সংস্থা জাইকার ঢাকা অফিসের প্রধান প্রতিনিধি ইচিগুচি তমোহিদে।

বুধবার (২৮ ডিসেম্বর) উত্তরা ১৫ নম্বর সেক্টরের সি ব্লকের খেলার মাঠে মেট্রোরেল উদ্বোধন উপলক্ষে আয়োজিত সুধী সমাবেশে শুভেচ্ছা বক্তব্যে এ মন্তব্য করেন তিনি।

আরও পড়ুন>>২০৩০ সালে ঢাকা ঢাকবে মেট্রোরেল ‘মাকড়শা’য়

জাইকার প্রধান প্রতিনিধি বলেন, আমি মেট্রোরেলের উদ্বোধনী অনুষ্ঠানে এসে খুব খুশি। মেট্রোরেলের মাধ্যমে বাংলাদেশের মানুষের স্বপ্ন পূরণ হতে যাচ্ছে। ঢাকার মানুষ মেট্রোরেলের সংস্পর্শ পাবে। ঢাকার সাধারণ মানুষের নিত্যদিনের চলাচলে এই সংযোজন গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। 

এমআরটি লাইন-৬ প্রসঙ্গে তমোহিদে বলেন, মেট্রোরেল খুবই চমৎকার একটি পরিবহন। এটা খুব আরামদায়ক হবে, বিশেষ করে নারীদের জন্য। আমি নিশ্চিত আপনারা এটা ব্যবহার করার পর সেই অনুভূতি পাবেন। এটি বায়ুদূষণ রোধে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

তিনি বলেন, মেট্রোরেল প্রকল্পে জাইকার ভ্রমণ শুরু হয়েছিল ১৪ বছর আগে। জাইকার হেডকোয়ার্টারে এ প্রকল্পের সঙ্গে দশ বছর আগে আমি পরিচতি হই। আজ এই সময়ে মেট্রোরেলের উদ্বোধন অনুষ্ঠানে থাকতে পেরে আমি বিশেষভাবে আনন্দিত। এছাড়া এমন সময়ে এটা চালু হচ্ছে যখন বাংলাদেশ-জাপানের কূটনৈতিক সম্পর্কের ৫০ বছর পূর্তির বছর চলছে।

আরও পড়ুন>>স্বপ্ন নয়, মেট্রোরেল এখন বাস্তব

এ সময় ইচিগুচি তমোহিদে হোলি আর্টিজানে নিহত মেট্রোরেল প্রকল্পের সঙ্গে জড়িত জাপানি নাগরিকদের কথা স্মরণ করেন। তিনি বলেন, হোলি আর্টিজান আমাদের জন্য খুব খারাপ সময় ছিল। সেই খারাপ সময় আমরা অতিক্রম করেছি। এ ঘটনার পরও দু’দেশের টিমওয়ার্ক এবং বিশ্বাসের কারণে আজকের এ দিনটিতে আমরা আসতে পেরেছি। মেট্রোরেল মনে রাখার মতো একটি প্রকল্প। এটা খুবই সফল প্রকল্প।

বাংলাদেশ ও জাপানের সম্পর্ক আরও দৃঢ় হবে বলে আশা প্রকাশ করেন তমোহিদে।

উল্লেখ্য, ৩৩ হাজার ৪৭১ কোটি ৯৯ লাখ টাকা ব্যয়ে উত্তরা থেকে কমলাপুর পর্যন্ত ২১ দশমিক ১৬ কিলোমিটার দীর্ঘ মেট্রোরেল নির্মাণের কাজ চলছে জাপান আন্তার্জাতিক সহযোগিতা সংস্থা জাইকার বড় ধরনের ঋণ সহায়তায়।

এনআই/এমএ/জেএস