মেট্রোরেলের উদ্বোধনী অনুষ্ঠান ও সুধী সমাবেশে বক্তব্য রাখছেন জাপানি রাষ্ট্রদূত ইওয়ামা কিমিনোরি/ সংগৃহীত

বাংলাদেশের সঙ্গে সম্পর্ক আরও শক্তিশালী করার প্রত্যয় ব্যক্ত করেছেন ঢাকায় নিযুক্ত জাপানের নবনিযুক্ত রাষ্ট্রদূত ইওয়ামা কিমিনোরি।

বুধবার (২৮ ডিসেম্বর) মেট্রোরেল উদ্বোধন উপলক্ষে আয়োজিত সুধী সমাবেশে শুভেচ্ছা বক্তব্যে এমন আশাবাদ ব্যক্ত করেন রাষ্ট্রদূত।

বক্তব্যের শুরুতে রাষ্ট্রদূত সালাম দিয়ে সবাইকে শুভেচ্ছা জানান, বলেন ‘শুভ অপরাহ্ন’। রাষ্ট্রদূত বলেন, আমি বাংলাদেশে জাপানের নবনিযুক্ত রাষ্ট্রদূত। দশ দিন হলো আমি বাংলাদেশে এসেছি। জাপানের সঙ্গে বাংলাদেশের সম্পর্ক অনেক পুরোনো। দীর্ঘ দিনের। এ সম্পর্ককে আমি আরও গভীর করতে চাই।

কিমিনোরি বলেন, নতুন রাষ্ট্রদূত হিসেবে দুই দেশের বন্ধুত্বপূর্ণ সম্পর্ককে আরও এগিয়ে নিতে আমি কাজ করে যাব। আর বাংলাদেশের উন্নয়নে জাপানের সহযোগিতা অব্যাহত থাকবে।

মেট্রোরেল প্রসঙ্গে রাষ্ট্রদূত বলেন, মেট্রোরেলের এই মুহূর্তটি জাপান-বাংলাদেশ সম্পর্কের জন্য মাহেন্দ্রক্ষণ। দুই দেশের সম্পর্কে এটি নতুন দিগন্তের সূচনা করবে। এটি বাংলাদেশের অন্যতম বড় প্রকল্প। এই দ্রুতগতির নিরাপদ পরিবহন সেবার মধ্য দিয়ে ঢাকার চেহারা বদলে যাবে।

এ সময় রাষ্ট্রদূত কিমিনোরি মেট্রোরেল প্রকল্পের সঙ্গে জড়িত রাজধানীর গুলশানে হোলি আর্টিজান বেকারিতে জঙ্গি হামলায় নিহত জাপানি নাগরিকদের কথা স্মরণ করেন।

রাষ্ট্রদূত বলেন, সত্তর দশকের শুরু থেকে জাপান বাংলাদেশকে বিভিন্ন ক্ষেত্রে সহায়তার বিষয়ে নজর দেয়। বাংলাদেশ এখন এশিয়ায় দ্রুত বর্ধনশীল দেশগুলোর মধ্যে অন্যতম। বাংলাদেশ এখন মধ্যম আয়ের দেশ। ২০৪১ সালের মধ্যে স্মার্ট বাংলাদেশ গড়ার যে স্বপ্ন দেখছে বাংলাদেশ, সেটি পূর্ণতা পাবে বলে আমি বিশ্বাস করি।

এনআই/এসএম/জেএস