স্বপ্নের মেট্রোরেল চালু হচ্ছে আজ বৃহস্পতিবার। সকাল ৮টায় যাত্রা শুরু করার মাধ্যমে অভিষেক ঘটবে নতুন এ গণপরিবহনটির। ইতোমধ্যে মেট্রোরেলে চড়তে স্টেশনে ভিড় করেছেন যাত্রীরা।

বৃহস্পতিবার (২৯ ডিসেম্বর) আগারগাঁও স্টেশনে গিয়ে দেখা যায়, মেট্রোরেলে চড়তে ভোর থেকেই লাইনে দাঁড়িয়েছেন যাত্রীরা। কেউ অফিসগামী, কেউবা এসেছেন পরিবারসহ। অনেকেরই লক্ষ্য শুধু মেট্রোরেলে ঘোরা।

কথা হয় ইকবাল হোসেন নামের এক যাত্রীর সঙ্গে। মেট্রোরেলে চড়ে উত্তরা যাবেন তিনি। ইকবাল বলেন, আজ প্রথম মেট্রোরেল চালু হবে। তাতে চড়ার জন্যই আসা। সবসময় বিদেশে দেখে এসেছি। আজ নিজের দেশের মেট্রোরেলে চড়ব।

সরকারি চাকরিজীবী মুজাহিদুল ইসলাম বলেন, মেট্রোরেলে ঘোরার জন্যই আজ এসেছি। এখান থেকে উত্তরা যাব, আবার ব্যাক করব। খুবই ভালো লাগছে যে দেশে মেট্রোরেল চালু হয়ে গেছে।

অবশ্য নাইম হোসেনের অফিস উত্তরাতেই। তিনি বলেন, এত দিন ধরে বাসে করে গিয়েছি। আজ প্রথমবার মেট্রোরেলে চড়ে অফিসে যাব। দ্রুত এবং ভোগান্তি ছাড়াই যেতে পারব।

পরিবারসহ এসেছেন ইফতেখারুল আলম। তিনি বলেন, মেট্রোরেলে চড়ার জন্য সকাল সকাল পরিবার নিয়ে চলে এলাম। ভেবেই ভালো লাগছে যে উন্নত দেশের মতো আমাদেরও মেট্রোরেল হয়েছে। তাই প্রথম অভিজ্ঞতাটা মিস করতে চাইনি।

এর আগে বুধবার (২৮ ডিসেম্বর) বেলা ১১টা ৫ মিনিটে স্বপ্নের মেট্রোরেলের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এর মাধ্যমে দ্রুতগতির যানবাহন ব্যবস্থার মেট্রোরেল যুগে প্রবেশ করে বাংলাদেশ।

তার আগে ডিএমটিসিএলের ব্যবস্থাপনা পরিচালক এম এ এন ছিদ্দিক বলেন, ২৯ তারিখ সকাল থেকে আমাদের যে কর্মসূচি আছে, সেখানে সকাল ৮টা থেকে দুপুর ১২টা পর্যন্ত সর্বোচ্চ চার ঘণ্টা মেট্রোরেল চালানো হবে। প্রথমদিকে কোনো স্টেশনে ট্রেন দাঁড়াবে না। উত্তরা থেকে একটি ট্রেন, আরেকটি ট্রেন আগারগাঁও স্টেশন থেকে যাত্রা শুরু করবে। উভয়দিকে ট্রেনগুলো প্রতি ১০ মিনিট পরপর চলাচল করবে।

তিনি আরও বলেন, আমাদের প্রত্যাশা হলো তিন মাস পরে, সেটি ২৬ মার্চও হতে পারে, আমরা ওই দিন থেকে পূর্ণ অপারেশনে যাব। এসময়ের মধ্যে মানুষ মেট্রোরেলে চড়ায় অভ্যস্ত হয়ে যাবেন, এটা আমাদের বিশ্বাস। শুরুতে মেট্রোরেল পূর্ণাঙ্গ অপারেশনে যাচ্ছে না।

ওএফএ/এসএসএইচ/