গতানুগতিকভাবে কাউন্টার থেকে টিকিট কাটছেন যাত্রীরা/ ছবি : ঢাকা পোস্ট

মেট্রোরেল ব্যবস্থা রাজধানীবাসীর জন্য নতুন অভিজ্ঞতা। মেট্রোর টিকিট কাটা থেকে শুরু করে ট্রেনে চড়া পর্যন্ত সবকিছুই যাত্রীদের জন্য প্রথম। এ কারণে টিকিট সংগ্রহে কিছুটা বিলম্ব হচ্ছে। তবে ঝামেলা ছাড়াই টিকিট কাটছেন মেট্রোর যাত্রীরা।

বৃহস্পতিবার (২৯ ডিসেম্বর) সকাল সাড়ে ৮টার দিকে সর্বসাধারণের জন্য মেট্রোর গেট খুলে দেওয়া হয়। ধাপে ধাপে প্রবেশ করানো হয় অপেক্ষমাণ যাত্রীদের। যাত্রীরা উপরে উঠেই টিকিট কাটার জন্য লাইনে দাঁড়ান।

মেট্রোরেলে গতানুগতিক ও স্বয়ংক্রিয় পদ্ধতিতে টিকিট কাটার ব্যবস্থা রয়েছে। তবে সফটওয়্যার আপডেটজনিত কারণে স্বয়ংক্রিয় পদ্ধতিতে টিকিট কাটা যাচ্ছে না বলে জানান উপস্থিত স্কাউট সদস্যরা। তাই গতানুগতিকভাবে কাউন্টার থেকে টিকিট কাটছেন যাত্রীরা। একসঙ্গে অনেক যাত্রী টিকিট কাটতে লাইনে দাঁড়ানোয় দীর্ঘসময় লাগছে বলে অভিযোগ করেন টিকিটের জন্য দাঁড়িয়ে থাকা যাত্রীরা।

তবে বিলম্বে হলেও টিকিট অর্থাৎ এমআরটি কার্ড হাতে পেয়ে আনন্দ প্রকাশ করেছেন সবাই।

রামপুরা থেকে আসা ইমতিয়াজ মাহমুদ বলেন, টিকিটের জন্য লাইনে বেশ কিছুক্ষণ অপেক্ষা করতে হয়েছে। তবে ঝামেলা বা ভোগান্তি ছাড়াই টিকিট পেয়ে ভালো লাগছে।

আবদুল বারী নামের এক যাত্রী বলেন, লাইনে অনেকক্ষণ দাঁড়ানোর পর টিকিট পেয়েছি। ম্যানুয়ালি সিস্টেম কিছুটা ধীরগতির বলে মনে হচ্ছে।

ফারজানা ইয়াসমিন নামের আরেক যাত্রী বলেন, টিকিটের জন্য অপেক্ষা করতে হলেও মেট্রোরেলে খুব দ্রুতই পৌঁছে যাব। তবে সিস্টেম আরেকটু ফাস্ট করলে অপেক্ষার পরিমাণ কমে যেত।

এ বিষয়ে মেট্রোরেলের অতিরিক্ত স্টেশন কন্ট্রোলার সোহেল রানা বলেন, আজ প্রথম দিন বলে একটু চাপ যাচ্ছে, যাত্রীও অনেক। আশা করছি, দ্রুতই সব ঠিক হয়ে যাবে।

ওএফএ/এসএসএইচ/