দেশের মৎস্যসম্পদ ধ্বংসকারী অবৈধ জাল অপসারণে বিশেষ কম্বিং অপারেশন শুরু হতে যাচ্ছে। আগামী ৪ জানুয়ারি থেকে ধাপে ধাপে এ বিশেষ অপারেশন পরিচালনা করা হবে। মূলত ইলিশসহ অন্যান্য সামুদ্রিক মাছের পোনা রক্ষায় বেহুন্দি জালসহ মৎস্য সম্পদের জন্য হুমকিস্বরূপ সব ধরনের অবৈধ জাল অপসারণে এ উদ্যোগ নেওয়া হয়েছে।

বৃহস্পতিবার (২৯ ডিসেম্বর) মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা মোঃ ইফতেখার হোসেনের সই করা এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়, দেশের ১৭ জেলা—পিরোজপুর, ঝালকাঠি, পটুয়াখালী, বরগুনা, ভোলা, বরিশাল, নোয়াখালী, বাগেরহাট, খুলনা, সাতক্ষীরা, কক্সবাজার, চট্টগ্রাম, মুন্সিগঞ্জ, লক্ষ্মীপুর, শরিয়তপুর, মাদারীপুর ও চাঁদপুরে এ বিশেষ কম্বিং অপারেশন পরিচালনা করা হবে। অপারেশন পরিচালনার জন্য মৎস্য অধিদপ্তর ও মাঠ পর্যায়ের মৎস্য কর্মকর্তাদের সমন্বয়ে প্রতিটি জেলায় একটি করে মোট ১৭টি মনিটরিং টিম কাজ করবে। এছাড়া অভিযানের নিয়মিত তথ্য সংগ্রহে মৎস্য অধিদপ্তরে একটি নিয়ন্ত্রণ কক্ষ চালু থাকবে।

এদিকে মৎস্যসম্পদ ধ্বংসকারী বেহুন্দি ও কারেন্ট জালসহ সব ধরনের ক্ষতিকর অবৈধ জাল দিয়ে মাছ শিকার থেকে বিরত থাকার জন্য সংশ্লিষ্টদের প্রতি আহ্বান জানিয়েছে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়।

এসএইচআর/কেএ