পুরনো বছরকে বিদায় আর নতুন বছরকে স্বাগত জানাতে শহরজুড়ে চলছে উন্মাদনা। আকাশে অজস্র ফানুস আর নানা রঙের বাজিতে ঢাকা যেন উল্লাসের নগরী!

নতুন বছরকে বরণ করতে কেউ কেউ লাল নীল আলোর ঝলকানিতে সাজিয়েছেন পুরো বাড়ি। রাজধানীর প্রায় প্রতিটি বাড়ির ছাদে পরিবারের সকল সদস্য মিলে পুরাতন বছরকে বিদায় জানিয়ে বরণ করছেন নতুন বছর৷ 

আরও পড়ুন : নিষেধাজ্ঞার পরও থার্টি ফার্স্ট নাইটে ফানুস উড়ছে ঢাকায়

রোববার (১ জানুয়ারি) রাত ১২টায় রাজধানীর মতিঝিল, যাত্রাবাড়ী, বাড্ডা, রামপুরা, সবুজবাগ, শেরেবাংলা নগর, পশ্চিম রাজাবাজার, লক্ষ্মীবাজার, মোহাম্মদপুরসহ বেশকিছু এলাকায় এ চিত্র দেখা গেছে। 

মূল আয়োজন ঢাকা বিশ্ববিদ্যালয়ে

ঢাকার প্রায় সব এলাকায় ফানুস আর পটকা বাজিতে নতুন বছর বরণ করা হলেও প্রধান আয়োজন ছিল ঢাকা বিশ্ববিদ্যালয়ে। অনুমতি না থাকলেও গতকাল শনিবার থেকে শাহবাগ ও সোহরাওয়ার্দী উদ্যানে থাকা পথশিশুদেরও ফানুস বিক্রি করতে দেখা গেছে। ঢাবির এ আয়োজনে অংশ নিয়েছেন শিক্ষার্থীরা। 

নিষেধাজ্ঞা অমান্য করে উড়ছে ফানুস 

এদিকে ইংরেজি নববর্ষ ঘিরে ফানুস ওড়ানো ও আতশবাজি ফোটানো নিষিদ্ধ করেছে ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি)। গত বছর থার্টি ফার্স্ট নাইটে ওড়ানো ফানুস পড়ে রাজধানীর প্রায় ১০টি স্থানে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। ওই ঘটনার পুনরাবৃত্তি যেন না হয় এজন্য নিষেধাজ্ঞা দিয়েছিল ডিএমপি। তবে ডিএমপির নিষেধাজ্ঞার তোয়াক্কা না করে থার্টি ফার্স্ট নাইট উপলক্ষে শনিবার সন্ধ্যা থেকেই রাজধানীর বিভিন্ন এলাকায় পটকা ও আতশবাজি ফাটাতে দেখা গেছে। 

এমএম/এসকেডি