ফনিক্স রোড প্রশস্ত করতে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন (ডিএসসিসি) গৃহীত উদ্যোগে স্ব-প্রণোদিতভাবে সহযোগিতার হাত বাড়িয়ে দিয়েছে সরকারি কর্মচারী হাসপাতাল কর্তৃপক্ষ। রাস্তা সম্প্রসারণে কর্পোরেশনের উদ্যোগের প্রতি সম্মতি প্রকাশ করে বঙ্গবাজার মোড় সংলগ্ন এই হাসপাতালটির সীমানা প্রাচীর ভাঙেন হাসপাতালের কর্মীরা।

সোমবার (২ জানুয়ারি) সীমানা প্রাচীর ভাঙার কাজ শুরু করেন হাসপাতালে কর্তৃপক্ষ।

সীমানা প্রাচীরের মোট ৬০ ফুট দৈর্ঘ্যের দেয়াল ভাঙা হবে। প্রাচীর ভাঙার পর রাস্তার প্রশস্ততা কোথাও ৪ ফুট, কোথাও ৩ ফুট ও কোথাও ১ ফুট অর্থাৎ গড়ে ৩ ফুট করে প্রশস্ত হবে। আর কর্পোরেশনের নিজ অর্থায়নে এই সীমানা প্রাচীর নির্মাণেরও উদ্যোগ গ্রহণ করেছে বলে জানিয়েছে ডিএসসিসি। 

অন্যদিকে রাস্তা সম্প্রসারণ এবং ফুটপাত দখল করে গড়ে ওঠা অবৈধ স্থাপনা-দোকানপাটের বিরুদ্ধে চানখারপুল ও সেগুনবাগিচা এলাকায় অভিযান পরিচালনা করেন কর্পোরেশনের নির্বাহী ম্যাজিস্ট্রেট ও সম্পত্তি কর্মকর্তা মো. মনিরুজ্জামান।

অভিযানকালে চানখারপুল থেকে মেয়র হানিফ ফ্লাইওভার পর্যন্ত রাস্তায় অবস্থিত পুলিশ বক্স অপসারণ করা হয়। এছাড়া সেগুনবাগিচায় ফুটপাত ও রাস্তার ওপর গড়ে ওঠা অবৈধ দোকানপাট উচ্ছেদ করা হয়। সেগুনবাগিচায় উচ্ছেদকালে রাস্তা দখল করে গড়ে তোলা ১টি দোকানের সত্ত্বাধিকারীর বিরুদ্ধে মামলা দায়ের ও দেড় হাজার টাকা জরিমানা আদায় করা। 

এ সময় বারবার সতর্ক করা স্বত্ত্বেও ফুটপাত দখল করে দোকান গড়ে তোলায় মোহাম্মদ সোহাগ নামক এক ব্যক্তিকে ৭ দিনের বিনাশ্রম কারাদণ্ড প্রদান করা হয়। দণ্ডবিধি, ১৮৬০ এর ১৮৮ ধারায় এই দণ্ডাদেশ প্রদান করা হয়।

অভিযান প্রসঙ্গে নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. মনিরুজ্জামান বলেন, রাস্তা সম্প্রসারণে মেয়রের নির্দেশনা মোতাবেক আজ চানখারপুল এলাকায় ডিএমপির সহযোগিতায় একটি পুলিশ বক্স অপসারণ করা হয়। রাস্তা দখল করে যানচলাচলে প্রতিবন্ধকতা সৃষ্টি করায় সেগুনবাগিচা এলাকায় অভিযান পরিচালনা করা হয়েছে। অভিযানে এক অবৈধ দখলদারকে ৭ দিনের বিনাশ্রম কারাদণ্ড দেওয়া হয়েছে।

এএসএস/কেএ