বঙ্গোপসাগরে অবৈধ জাল ব্যবহারের মাধ্যমে জাটকা নিধনের দায়ে দুটি বোট জব্দ করেছে চট্টগ্রাম জেলা প্রশাসন। এ সময় জাটকা জব্দের পাশাপাশি চারজনকে ২০ হাজার টাকা জরিমানা করা হয়। 

শুক্রবার (৬ জানুয়ারি) সকাল ৯টা থেকে দুপুর ২টা পর্যন্ত বঙ্গোপসাগরের আকমল আলী ঘাট, দক্ষিণ কাট্টলী ঘাট এবং গহীরা অঞ্চলে এ অভিযান পরিচালনা করা হয়। এতে নেতৃত্ব দেন জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট ও কাট্টলী সার্কেলের সহকারী কমিশনার (ভূমি) উমর ফারুক।

যেসব জেলেকে জরিমানা করা হয়েছে তারা হলেন—নুর উদ্দীন (৫০), শাকিল আহমেদ (৩৫), নুর আলম (৩৭) ও সাকিব মিয়া (২৬)।

জেলা প্রশাসন জানায়, অবৈধ জাল ব্যবহার করে জাটকা নিধনের অভিযোগে অভিযানে নামে জেলা প্রশাসন। এতে নৌবাহিনী, কোস্টগার্ড ও জেলা মৎস্য দপ্তরের কর্মকর্তারা অংশ নেয়। অভিযানে দুটি বোট জব্দ করা হয়। এসময় একটি বোট থেকে আনুমানিক চল্লিশ কেজি জাটকা জব্দ করা হয়। একইসঙ্গে চারজনকে পাঁচ হাজার টাকা করে মোট ২০ হাজার টাকা জরিমানা করা হয়।

জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট ও কাট্টলী সার্কেলের সহকারী কমিশনার (ভূমি) উমর ফারুক ঢাকা পোস্টকে বলেন, অভিযানে মোট বিশটি বেহুন্দি জাল এবং তিনটি টং জাল জব্দ করা হয়। পরবর্তীতে এসব জাল পুড়িয়ে ধ্বংস করা হয়।

অভিযানে মৎস্য ও প্রাণীসম্পদ মন্ত্রণালয়ের উপ-সচিব ড. জোবায়দুল কবীর, জেলা মৎস্য জরিপ কর্মকর্তা মাহবুবুর রহমান, নৌবাহিনী ও কোস্টগার্ডের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

কেএ