যথাযথ অগ্নি নিরাপত্তা ব্যবস্থা না থাকার অভিযোগে চট্টগ্রামের ইসহাক ডিপোতে অভিযান শুরু করেছে জেলা প্রশাসন। অভিযানের শুরুতে বিভিন্ন অনিয়ম চোখে পড়েছে ভ্রাম্যমাণ আদালতের। এসব বিষয় যাচাই-বাছাই করছেন সংশ্লিষ্টরা। 

শনিবার (৭ জানুয়ারি) বেলা ১১টার দিকে এ অভিযান শুরু হয়। অভিযানে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ (সিএমপি) ও ফায়ার সার্ভিসের সদস্যরা উপস্থিত রয়েছেন। অভিযানে নেতৃত্ব দিচ্ছেন জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট প্রতীক দত্ত।

তিনি ঢাকা পোস্টকে বলেন, ‘সুনির্দিষ্ট অভিযোগের পরিপ্রেক্ষিতে জেলা প্রশাসকের নির্দেশে অভিযান পরিচালনা করা হচ্ছে। এখানে আসার পর কর্মকর্তারা বিভিন্ন অনিয়মের কথা নিজেরাই স্বীকার করেছেন। ডিপোটিতে ফায়ার সেফটি প্ল্যান এবং ফায়ার হাইড্রেন্ট নেই। এছাড়া কিছু ফায়ার এক্সটিংগুইশার আছে। তবে সেগুলো পর্যাপ্ত নয়। অভিযান চলমান রয়েছে। শেষ করে বিস্তারিত জানানো হবে।’

এর আগে গত ৪ জুন রাতে সীতাকুণ্ডের কদমরসুল এলাকায় অবস্থিত বিএম ডিপোতে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। আগুন লাগার ঘণ্টাখানেকের মধ্যে সেখানে বিকট শব্দে বিস্ফোরণ হয়। এরপর টানা ৮৬ ঘণ্টা সেখানে আগুন জ্বলতে থাকে। এ দুর্ঘটনায় আশপাশে থাকা ফায়ার সার্ভিসকর্মী ও শ্রমিকসহ ৫১ জন নিহত এবং প্রায় দুই শতাধিক আহত হন। একই দুর্ঘটনায় ১৫৬টি আমদানি-রপ্তানি কনটেইনার ক্ষতিগ্রস্ত হয়। 

এফকে