দীর্ঘদিন ধরে আলোচনায় থাকা কারওয়ান বাজারের কাঁচাবাজারসহ অন্যান্য দোকানগুলো সরিয়ে অন্যত্র স্থানান্তরের তৎপরতা শুরু করতে যাচ্ছে ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি)।

রোববার (৮ ডিসেম্বর) ঢাকা উত্তর সিটি করপোরেশন সূত্রে এ তথ্য জানা গেছে।

এর আগে বাজার স্থানান্তরের জন্য ৭ সদস্যর কমিটি অনুমোদন দিয়ে অফিস আদেশ জারি করেন ডিএনসিসির সচিব মোহাম্মদ মাসুদ আলম ছিদ্দিক।

সূত্রে জানা গেছে, ডিএনসিসির ২য় পরিষদের ১৮তম করপোরেশন সভার সিদ্ধান্ত মোতাবেক কারওয়ান বাজার স্থানান্তরের জন্য ৭ সদস্যের কমিটি গঠন করা হয়। এই কমিটি মূলত কারওয়ান বাজার স্থানান্তর করতে সার্বিক বিষয়গুলো পরিচালনা করবে।

ডিএনসিসির সচিব মোহাম্মদ মাসুদ আলম ছিদ্দিক জানিয়েছেন, ৭ সদস্যের এই কমিটিতে ডিএনসিসির ২৬ নম্বর ওয়ার্ড কাউন্সিলরকে সভাপতি, অঞ্চল ৫ এর আঞ্চলিক কর্মকর্তাকে সদস্য সচিব এবং ১০ নম্বর ওয়ার্ডের সংরক্ষিত ওয়ার্ড কাউন্সিলরকে সহ-সভাপতি করা হয়েছে। এছাড়া কমিটির বাকি সদস্যরা হলেন- ডিএনসিসির প্রধান সম্পত্তি কর্মকর্তা, তত্ত্বাবধায়ক প্রকৌশলী (টিইসি), প্রধান রাজস্ব কর্মকর্তা এবং ডিএনসিসির নির্বাহী ম্যাজিস্ট্রেট।

যথাযথ কর্তৃপক্ষের অনুমোদনক্রমে এই কমিটি গঠন করে অফিস আদেশ জারি করা হয়েছে বলেও জানান তিনি।

ঢাকা উত্তর সিটি করপোরেশন সূত্রে আরও জানা গেছে, কারওয়ান বাজারের দোকানগুলোর কিছু সরিয়ে রাজধানীর গাবতলী ও আমিনবাজারে নেওয়া হবে। আর বাকি অংশ স্থানান্তর করে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের আওতাধীন ধলপুরে নিয়ে যাওয়া হবে। মূলত স্থানান্তর প্রক্রিয়ার কাজ সহজভাবে পরিচালনার জন্যই এই কমিটি গঠন করে দেওয়া হয়েছে।

কোন দোকানগুলোকে কোথায় স্থানান্তর করা হবে বা কে কোথায় যেতে চায়, তার একটি তলিকা করবে কমিটি। আর সে অনুযায়ীই কারওয়ান বাজার স্থানান্তর প্রক্রিয়া শুরু হবে।

এএসএস/এমজে