দুর্নীতি দমন কমিশনের (দুদক) একটি মামলায় কক্সবাজারের টেকনাফের বাহারছড়া ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যান আমজাদ হোসেন খোকনকে (৩৬) কারাগারে পাঠিয়েছেন আদালত। 

সোমবার (৯ জানুয়ারি) চট্টগ্রাম বিভাগীয় স্পেশাল জজ মুন্সী আব্দুল মজিদের আদালত এ আদেশ দেন। 

আমজাদ হোসেনের গ্রামের বাড়ি টেকনাফের বাহারছড়া শীলখালী শামলাপুর পুরান পাড়ার এলাকায়। তার বাবার নাম মোহাম্মদ ইসলাম।

কারাগারে প্রেরণের বিষয়টি ঢাকা পোস্টকে নিশ্চিত করেছেন দুদকের আইনজীবী অ্যাডভোকেট কাজী সানোয়ার আহমেদ লাভলু। তিনি বলেন, দুদকের চার্জশিটভুক্ত আসামি আমজাদ চেয়ারম্যান আজ (সোমবার) আদালতে আত্মসমর্পণ করে জামিন আবেদন করেন। পরে তার আবেদন নামঞ্জুর করে কারাগারে প্রেরণ করেন আদালত।

আদালত সূত্র জানায়, ২০২০ সালের ১৬ সেপ্টেম্বর দুদকের প্রধান কার্যালয় আমজাদ হোসেন খোকন, তার স্ত্রীর ও তার ওপর নির্ভরশীল ব্যক্তিদের নামে সম্পদ বিবরণী ফরম ইস্যু করে। ওই বছরের ২০ সেপ্টেম্বর দুদকের চট্টগ্রাম সমন্বিত জেলা কার্যালয়-২ ২১ দিনের মধ্যে তাদের সম্পদ বিবরণী জমা দিতে নোটিশ দেয়। ২২ সেপ্টেম্বর নোটিশটি গ্রহণ করে নির্ধারিত তারিখের মধ্যে সম্পদ বিবরণী জমা দেননি আমজাদ। এটি দুদক আইনের ২০০৪ সালের দুদক আইনের ২৬(২) ধারায় অপরাধ বলে গণ্য হয়। 

পরবর্তীতে ২০২১ সালের ২৪ মার্চ দুদক চট্টগ্রামের তৎকালীন উপ-সহকারী পরিচালক শরীফ উদ্দিন বাদী হয়ে মামলাটি দায়ের করেন। এরপর মামলাটি প্রথমে শরীফ উদ্দিন ও পরবর্তীতে দুদক কক্সবাজার জেলা কার্যালয়ের মো. নাছরুল্লাহ হোসাইন তদন্ত করেন। তদন্ত শেষে ২০২২ সালের ১১ সেপ্টেম্বর আমজাদ হোসেন খোকনকে একমাত্র আসামি করে আদালতে অভিযোগপত্র জমা দেওয়া হয়।

কেএ