গুলশানের মতো পয়োবর্জ্যের সংযোগ সারফেস ড্রেনে, খালে বা লেকে দেওয়া বন্ধ করতে বারিধারার ড্রেনেও কলা গাছ থেরাপি দিলেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র আতিকুল ইসলাম।

বুধবার (১১ জানুয়ারি) বারিধারার ১১ নম্বর রোডের একটি বাড়ির ড্রেনে কলা গাছ ঢুকিয়ে এই থেরাপি অভিযান শুরু হয়। মূলত পয়োবর্জ্যের সংযোগ সারফেস ড্রেনে, খালে বা লেকে দেওয়া বন্ধ করতে এই অভিযান পরিচালনা করছেন তিনি।

আরও পড়ুন>> যে কারণে গুলশানের ড্রেনে মেয়রের কলা গাছ থেরাপি

এ সময় ডিএনসিসির মেয়র আতিকুল ইসলাম বলেন, আমরা বারবার সচেতন করার পরও বাড়ির মালিকরা এমন লাইন দিয়ে রেখেছেন। বারিধারা এই অভিজাত এলাকা, এই এলাকার মানুষরাও যদি সচেতন না হয় তাহলে আমরা আর কি করতে পারি। পয়োবর্জ্যের সংযোগ সারফেস ড্রেনে, খালে বা লেকে দেওয়া বন্ধ করত আমরা অভিযান শুরু করেছি। আমাদের অভিযান অব্যাহত থাকবে,  এখানে কাউকে ছাড় দেওয়া হবে না। ইতোমধ্যে আমরা এই তালিকা প্রণয়ন করে ফেলেছি। এমন সব বাসা বাড়িতে আমরা অভিযান পরিচালনা করব, যেখানে কেউ বিন্দুমাত্র ছাড় পাবেন না।

ঢাকা উত্তর সিটি করপোরেশন তাদের নিজেদের জরিপের মাধ্যমে তথ্য সংগ্রহ করে দেখেছে গুলশান, বারিধারা, বনানী, নিকেতন এলাকার ৩ হাজার ৮৩০টি বাড়ির মধ্যে ২ হাজার ২৬৫টির সুয়ারেজ লাইন লেক কিংবা ড্রেনে সংযোগ দেওয়া আছে। এটির শতাংশের হিসেবে দাঁড়ায় মোট বাড়ির ৮৫ শতাংশ। ফলে লেকের প্রাকৃতিক সৌন্দর্য নষ্ট হচ্ছে ও মশার উপদ্রব বৃদ্ধি পাচ্ছে।

এএসএস/এমএ