দেশের নদী, হাওর ও বিলের সমস্যাবলী উপজীব্য করে ১৪ জানুয়ারি (শনিবার) বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) ও বাংলাদেশ পরিবার নেটওয়ার্ক (বেন) ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভূগোল ও পরিবেশ বিভাগে এক বিশেষ সম্মেলনের আয়োজন করেছে।

এছাড়া পরিবেশ রক্ষার প্রতি জনসমর্থন প্রদর্শন এবং বৃদ্ধির লক্ষ্যে ১৩ জানুয়ারি (শুক্রবার) কেন্দ্রীয় শহীদ মিনারে পরিবেশ সমাবেশের আয়োজন করেছে সংগঠনটি।

বুধবার (১১ জানুয়ারি) ঢাকা রিপোর্টাস ইউনিটিতে বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) কর্তৃক আয়োজিত ‘পরিবেশ সমাবেশ এবং বাংলাদেশের হাওর, নদী, বিল : সমস্যা প্রতিকার বিষয়ক বিশেষ সম্মেলন-২০২৩’ শীর্ষক সংবাদ সম্মেলনে বক্তারা এসব কথা জানান।

সদস্য সচিব আলমগীর কবিরের সঞ্চালনায় বক্তব্য রাখেন বাংলাদেশ পরিবেশ নেটওয়ার্কের সভাপতি ড. নজরুল ইসলাম, বাপা সেক্রেটারি জেনারেল শরীফ জামিল, ক্যাপসের চেয়ারম্যান ড. আহমদ কামরুজ্জামান মজুমদার, বাপার সহ সভাপতি খন্দকার বজলুর হক প্রমুখ।

বাপার যুগ্ম সম্পাদক আহমেদ কামরুজ্জামান মজুমদার বলেন, হাওর ও বিল দেশের নদ-নদী কাঠামোর একটি গুরুত্বপূর্ণ অংশ। দশের উত্তর পূর্বাঞ্চলে বেশিরভাগ হাওরের অবস্থান। তবে পরিতাপের বিষয়, হাওর, নদী, বিল এখন নানাবিধ সংকটে। এর পেছনে রয়েছে বিভিন্ন বৈশ্বিক ও আঞ্চলিক কারণ। এছাড়া পানি উন্নয়ন বিষয়ে বেষ্টনী সংকটকে আরো তীব্র করে তুলেছে। আমাদের সম্মেলনের মূল লক্ষ্য হলো- হাওর, নদী, বিল, পুকুরসহ জলাধারগুলোর সমস্যাবলীর প্রতি দেশবাসীর মনোযোগ আকৃষ্ট করা এবং এসব সংকট নিরসনের উদ্দেশ্যে বাপা ও বেন যেসব সুপারিশ উত্থাপন করেছে সেগুলোর প্রতি দৃষ্টি নিবদ্ধ করা।

ওএফএ/ওএফ