বাস স্ট্যান্ডে বেশ কয়েকটি ছোট ছোট পিকআপ ভ্যান দাঁড়ানো। পিকআপের মাঝে ও পাশে বাঁধা রয়েছে বাঁশ। পিকআপের পাশে দাঁড়িয়েই চালক-হেলপার হাঁকডাক দিচ্ছেন, ‘আখেরি মোনাজাত সার্ভিস ৫০ টাকা।’ মূলত পল্লবী থেকে উত্তরার জমজম টাওয়ার পর্যন্ত ভাড়া জনপ্রতি ৫০ টাকা নিচ্ছেন তারা।

রোববার (১৫ জানুয়ারি) সকাল সাতটায় এমন চিত্র দেখা গেছে মিরপুরের পল্লবী বাস স্ট্যান্ড এলাকায়।

বাস স্ট্যান্ডে দাঁড়িয়ে থাকা পিকআপ ভ্যানের চালকদের সঙ্গে কথা বলে জানা গেছে, মূলত ফজরের পর থেকে তারা এই সার্ভিস চালু করেছেন। এটি একেবারেই খণ্ডকালীন। পিকআপে মানুষ দাঁড়িয়ে যাওয়ার সুবিধার্থে মাঝে ও পাশে একটি বাঁশ বেঁধে দেওয়া হয়েছে। যেন যাত্রীরা সেটি ধরে দাঁড়িয়ে থাকতে পারেন।

ছোট পিকআপ চালক জনি ঢাকা পোস্টকে বলেন, আজকে ইজতেমা ময়দানমুখী বিপুল সংখ্যক লোক হবে। যা বাসের একার পক্ষে বহন করা সম্ভব না। তাই আমরা নতুন রুট দিয়ে মানুষকে দ্রুত পৌঁছে দেওয়ার ব্যবস্থা করেছি।

তিনি আরও বলেন, পল্লবী থেকে উত্তরার টাওয়ার পর্যন্ত ৫০ টাকা ভাড়া। সেখান থেকে অল্প দূরত্ব হচ্ছে ইজতেমা ময়দানের। আমাদের ছোট পিকআপ নিতে ১৫ থেকে ১৮ জন মানুষ দাঁড়িয়ে যেতে পারে।

পাশেই দেখা গেছে আরেকটু বড় সাইজের পিকআপগুলো। সেগুলোর ভাড়া আবার ৩০ টাকা। ওই পিকআপ চালক মামুন বলেন, আমাদের পিকআপে ৫০ জন মানুষ ধরলেও আমরা নিরাপত্তার কারণে ৩০ জন মানুষ নেবো ঠিক করেছি। আমাদের পিকআপও উত্তরার জমজম টাওয়ার পর্যন্ত যাবে।

আরেকটু এগিয়ে গেলে মিরপুর ডিওএইচএস মোড়। যেখানের মেট্রোরেলের ১৩৯ নম্বর পিয়ার থেকে শুরু হয়েছে উত্তরাগামী নতুন রাস্তা। এই পিয়ারের নিচ থেকে দেখা মিলছে উত্তরাগামী ব্যাটারিচালিত অটোরিকশা ও লেগুনা। যারা পল্লবী থেকে উঠতে পারেনি ট্র্যাকে, তাদের বেশিরভাগই পায়ে হেঁটে এখানে এসে লেগুনা ও অটোরিকশায় উঠছেন। এখান থেকেই ভাড়া জনপ্রতি ৩০ টাকা।

টঙ্গির তুরাগ তীরে চলছে বিশ্ব ইজতেমার প্রথম পর্ব। শুক্রবার থেকে শুরু হওয়া এ বৃহৎ জমায়েত আজ আখেরি মোনাজাতের মধ্যদিয়ে শেষ হবে। আখেরি মোনাজাতে অংশ নিতে রাত থেকে দলে দলে মানুষ ইজতেমা ময়দানের দিকে ছুটছেন। উদ্দেশ্য আখেরি মোনাজাতে অংশ নেওয়া।
 
এমএইচএন/এসএম