টঙ্গীর তুরাগতীরে লাখো মানুষের অংশগ্রহণে আখেরি মোনাজাতের মাধ্যমে শেষ হয়েছে বিশ্ব ইজতেমার প্রথম পর্ব। রোববার (১৪ জানুয়ারি) সকাল ৯টা ৫৫ মিনিটে শুরু হওয়া প্রথম পর্বের আখেরি মোনাজাত শেষ হয় সকাল ১০টা ২০ মিনিটে। আখেরি মোনাজাত পরিচালনা করছেন তাবলিগ জামাতের কাকরাইলের শুরা সদস্য হাফেজ মাওলানা মুহাম্মদ জুবায়ের।

তুরাগতীরে যখন বিশ্ব ইজতেমার আখেরি মোনাজাত চলছে তখন মুসল্লিদের সেই ঢল এসেছে ঠেকেছে রাজধানীর বিমানবন্দর সড়কেও।

ডাইভারশনের কারণে রাস্তায় যানবাহন বন্ধ। ফলে মানুষ হেঁটেই ইজতেমা ময়দানে পৌঁছাতে যান। কিন্তু আখেরি মোনাজাত শুরু হয়ে যাওয়ার কারণে মানুষ যে যার অবস্থান থেকে মোনাজাতে অংশ নেন। কেউ রাস্তায় বসে, কেউবা হাঁটতে হাঁটতেই মোনাজাতে অংশ নিয়েছেন। ফুটপাতে, যাত্রী ছাউনিতে বসে মোবাইল, এফএম রেডিও ও সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচারিত মোনাজাতে অংশ নেন তারা। মোনাজাতে অংশ নিয়ে মুসল্লিদের আমিন আমিন ধ্বনিতে মুখরিত হয়ে উঠেছে পুরো এলাকা।

রাজধানীর বিমানবন্দর সড়কের রাস্তার অনেকেই মোনাজাতে অংশ নিয়েছেন। নিজের মোবাইলে এফএম রেডিওর মাধ্যমে লাইভ মোনাজাত চালু করে যাত্রী ছাউনির পাশে রেখেছেন হকার রবিউল ইসলাম। তিনি বলেন, যারা ইজতেমায় পৌঁছাতে পারিনি তারা এখানে রেডিওর মাধ্যমে মোনাজাতে অংশ নিয়েছেন। রেডিও চালুর পর দুই একজনকে দেখে বাকিরাও এসে অংশ নিয়েছেন।

করোনা মহামারির কারণে দুই বছর বন্ধের পর এবার ৫৭তম বিশ্ব ইজতেমায় ধর্মীয় উৎসবের আমেজ বিরাজ করছে। মানুষে মানুষে পরিপূর্ণ ১৬০ একরের বিশাল ময়দান। এছাড়া আশপাশের এলাকাতেও ঢল নেমেছে লাখো মানুষের। ঢাকা-গাজীপুরের প্রতিটি সড়ক-মহাসড়ক, আশপাশের অলি-গলির মানুষেরাও যেন মিশে গেছে ইজতেমা ময়দানে। কোথাও যেন তিল ধারণের ঠাঁই নেই।

দেশের বিভিন্ন প্রান্ত থেকে আগতদের জন্য জেলাভিত্তিক আলাদা ৯১টি খিত্তা বা ভাগ করা হয়েছে। এবারও দুই পর্বে ইজতেমা অনুষ্ঠিত হচ্ছে। প্রথম পর্ব সমাপ্তির পর ৫ দিন বিরতি দিয়ে দ্বিতীয় পর্বের ইজতেমা আগামী ২০ জানুয়ারি শুরু হবে। প্রথম পর্বে ১৩ থেকে ১৫ জানুয়ারি তাবলিগ জামাতের বাংলাদেশের শীর্ষ মুরুব্বি  মাওলানা জোবায়ের আহমেদের অনুসারীরা অংশ নিয়েছেন। আখেরি মোনাজাতের মাধ্যমে শেষ হলো ইজতেমার প্রথম পর্ব।

পরের পর্বে মাওলানা সাদ কান্ধলভির অনুসারীরা আগামী ২০ জানুয়ারি ফজর থেকে দ্বিতীয় পর্বের ইজতেমায় অংশ নেবেন। ২২ জানুয়ারি আখেরি মোনাজাতের মধ্য দিয়ে শেষ হবে দ্বিতীয় পর্বের বিশ্ব ইজতেমার এবারের আয়োজন।

এএসএস/ওএফ