বিশ্ব ইজতেমায় সমবেত ধর্মপ্রাণ মানুষজন / ছবি : আখরারুজ্জামান

আখেরি মোনাজাতের মধ্য দিয়ে শেষ হলো বিশ্ব ইজতেমার প্রথম পর্ব। আখেরি মোনাজাতে অংশ নিতে এদিন ইজতেমাস্থলে লাখো মানুষের ঢল নামে। টঙ্গির তুরাগ নদীর তীরসহ আশপাশের কয়েক কিলোমিটার এলাকা ‘আমিন, আল্লাহুম্মা আমিন’ ধ্বনিতে মুখতির হয়ে ওঠে। আল্লাহর সন্তুষ্টি লাভের আশায় হাত তুলে আকুতি জানান লাখ লাখ মানুষ।

আখেরি মোনাজাত শুরু হয় সকাল ৯টা ৫৫ মিনিটে। প্রায় ২৫ মিনিট ধরে মোনাজাত চলে। আল্লাহর দরবারে হাত উঠিয়ে গুনাহ থেকে মুক্তির জন্য চোখের জল ফেলেন মুসল্লিরা।

লাখো মুসল্লির জমায়েতের কারণে ইজতেমা মাঠে তিল ঠাঁই ধারণের জায়গা ছিল না। বাধ্য হয়ে অনেকে ইজতেমা মাঠের পাশের রাস্তায় বসে আখেরি মোনাজাতে অংশ নেন।

রাস্তায় যানবাহন চলাচল বন্ধ থাকার কারণে খুব সকালে রওনা দিয়েও ইজতেমাস্থলে পৌঁছাতে পারেননি অনেকে। সে কারণে বিমানবন্দরের রাস্তার পাশে বসে আখেরি মোনাজাতে হাত তোলেন তারা। 

ইজতেমা মাঠে জায়গা না পাওয়ায় উত্তরার বিভিন্ন সড়কে মুসল্লিরা অবস্থান নেন। সেখানে বসেই তারা আখেরি মোনাজাতে হাত ওঠান।

ইজতেমার প্রথম পর্ব শেষ হয়ে যাওয়ায় বাড়ি ফিরতে শুরু করেছেন মুসল্লিরা। রাস্তায় যানবাহন না থাকায় পায়ে হেঁটে দীর্ঘ পথ অতিক্রম করতে হচ্ছে তাদের। 

টঙ্গি স্টেশনে ট্রেন থামতেই মুহূর্তের মধ্যেই বগিগুলো যাত্রীতে পরিপূর্ণ হয়ে যায়। উপায় না বুঝে ঝুঁকি নিয়ে ট্রেনের ছাদে উঠে ইজতেমা থেকে বাড়ি ফিরছেন ঘরমুখো মানুষ।

কেএ