ঋণখেলাপিরা টাকা না দিয়েও দিব্যি ভালো আছেন বলে মন্তব্য করেছেন জাতীয় পার্টির সংসদ সদস্য আহসান আদেলুর রহমান। তিনি বলেন, অর্থপাচার হচ্ছে কিন্তু এর বিরুদ্ধে কার্যকর ব্যবস্থা আমরা দেখছি না।

মঙ্গলবার (১৭ জানুয়ারি) সংসদে রাষ্ট্রপতির ভাষণের ওপর আনা ধন্যবাদ প্রস্তাবের আলোচনায় অংশ নিয়ে এ কথা বলেন আহসান আদেলুর রহমান।

নীতি নৈতিকতার দিক দিয়ে মানুষের ব্যাপক অবনতি হয়েছে উল্লেখ করে জাতীয় পার্টির এই সংসদ সদস্য বলেন, দুর্নীতি রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠান থেকে শুরু করে আর্থিক প্রতিষ্ঠান এমনকি শিক্ষা প্রতিষ্ঠানেও ছড়িয়ে পড়েছে। সারাদেশে মহামারী আকারে ছড়িয়ে পড়েছে দুর্নীতি। দুর্নীতির বিরুদ্ধে জিরো টলারেন্সের কথা আমরা অনেক শুনেছি। কিন্তু দুর্নীতির বিরুদ্ধে দৃষ্টান্তমূলক শাস্তি এখনো দেখিনি।

শিক্ষা ব্যবস্থার সমালোচনা করে এই সংসদ সদস্য বলেন, শিক্ষার মান দিনদিন খারাপ হচ্ছে। বিশ্ব অবস্থানে বিশ্ববিদ্যালয়গুলো দিন দিন পিছিয়ে পড়ছে। প্রাথমিক ও মাধ্যমিক শিক্ষার মানও খারাপ হচ্ছে। শিক্ষা জাতির মেরুদণ্ড হলেও এই মেরুদণ্ড দিন দিন ক্ষয় হচ্ছে।

এসময় অন্যদের মধ্যে বক্তব্য দেন সরকারি দলের সংসদ সদস্য রমেশ চন্দ্র সেন, দীপংকর তালুকদার, গৃহায়ণ ও গণপূর্ত প্রতিমন্ত্রী শরীফ আহমদ, কাজী কেরামত আলী, শফিকুল ইসলাম প্রমুখ।

এসআর/এমজে