ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) সকল ওয়ার্ডে পোস্টার লাগানোর নির্দিষ্ট স্থান নির্ধারণের জন্য কাউন্সিলরদের চিঠি দিয়েছে সংস্থাটি।

শুক্রবার (২০ জানুয়ারি) ঢাকা উত্তর সিটি করপোরেশন সূত্রে এ তথ্য জানা গেছে।

কাউন্সিলরদের উদ্দেশ্যে নির্দেশনা সম্বলিত চিঠিটি ইস্যু করেন ডিএনসিসির প্রধান সম্পত্তি কর্মকর্তা (উপসচিব) ড.মোহাম্মদ মাহে আলম।

তিনি বলেন, প্রতিটি ওয়ার্ডে পোস্টার লাগানোর জন্য কিছু স্থান নির্ধারণ করে ডিএনসিসির নগর পরিকল্পনাবিদ, দপ্তরে পাঠানোর জন্য চিঠিতে নির্দেশনা দেয়া হয়েছে। দ্রুততম সময়ের মধ্যে ওয়ার্ড কাউন্সিলরদের এ কাজ সম্পন্ন করতে বলা হয়েছে।

ঢাকা উত্তর সিটি করপোরেশন সূত্রে জানা গেছে, ঢাকা শহরে যত্রতত্র অবৈধভাবে পোস্টার, রেক্সিন, দেওয়ালে লেখা, সাইনবোর্ড, ব্যানার এসব লাগানোর ফলে নগরীর সৌন্দর্য ব্যহত হচ্ছে। একইসঙ্গে নগরীও অপরিচ্ছন্ন হয়ে উঠছে। এমতাবস্থায় শহরের সৌন্দর্য্য যেন নষ্ট না হয় সেজন্য এমন উদ্যোগ নিয়েছে ডিএনসিসি।

আরও পড়ুন- পোস্টার লাগানোর জায়গা ঠিক করে দিল ডিএনসিসি

এদিকে ইতোমধ্যে উত্তর সিটির ১৪ নম্বর ওয়ার্ডে পরীক্ষামূলক পাইলটিং প্রকল্প হিসেবে ''পোস্টার লাগানোর নির্ধারিত স্থান'' লেখা সম্বলিত বড় বোর্ড বসিয়েছে সংস্থাটি।

ডিএনসিসির ১৪ নম্বর ওয়ার্ডের মিরপুর ১০ নম্বর এলাকায় ১৬/৬ ফিট সাইজের এ বোর্ড বসানো হয়। আশেপাশের এলাকার যে কোন বিষয়ে প্রচারণার জন্য এ বোর্ডে পোস্টার, ব্যানার ও বিজ্ঞাপন লাগাতে হবে।

পোস্টার বোর্ড প্রকল্পটি সফল হবে, যত্রতত্র ব্যানার, পোস্টারে আর শহরের সৌন্দর্য্য নষ্ট হবে না বলেও আশা প্রকাশ করছেন ডিএনসিসির কর্মকর্তারা।

প্রসঙ্গত, গত ৭ জানুয়ারি ডিএনসিসির ২য় পরিষদের ১৯ তম করপোরেশন সভায় সকল ওয়ার্ডে পোস্টার লাগানোর জন্য স্থান নির্ধারণের বিষয়ে সিদ্ধান্ত গৃহীত হয়। সেখানে বলা হয়, নির্ধারিত স্থান ছাড়া পোস্টার, ব্যানার লাগানো দণ্ডনীয় অপরাধ।

এএসএস/এমজে