চট্টগ্রাম সিটি কর্পোরেশনের (চসিক) বিভিন্ন ওয়ার্ডের সার্ভারে ঢুকে দুই শতাধিক জাল জন্ম সনদ তৈরির ঘটনা ঘটেছে। তবে এগুলো ঢাকা থেকে হ্যাক করা হয়েছে বলে জানিয়েছেন সংস্থাটির প্রধান নির্বাহী কর্মকর্তা শেখ মুহাম্মদ তৌহিদুল ইসলাম। 

সোমবার (২২ জানুয়ারি) চসিক সম্মেলন কক্ষে কাউন্সিলরদের সঙ্গে মতবিনিময়কালে তিনি এ তথ্য জানান।

আরও পড়ুন>>দোকানে জাল জন্ম সনদ তৈরির অভিযোগে যুবক গ্রেফতার

এ সময় তৌহিদুল ইসলাম বলেন, হ্যাকিংয়ের কারণে ভুক্তভোগী হয়েছে চসিক। মূলত হ্যাকিং হয়েছে ঢাকার সার্ভার। এ বিষয়টি অবগত হওয়ার পরই আমরা থানায় সাধারণ ডায়েরি ও মামলা দায়ের করেছি। প্রয়োজনে এ ব্যাপারে কাউন্সিলরদের নিয়ে স্থানীয় পর্যায়ে পৃথক কমিটি গঠন করা হবে। আমি ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা করেছি। দ্রুত এ সমস্যার সমাধান হবে।

সভায় চসিক মেয়র বীর মুক্তিযোদ্ধা মো. রেজাউল করিম চৌধুরী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা তথ্য-প্রযুক্তি খাতে ব্যাপক বিনিয়োগ করে বাংলাদেশকে ডিজিটাল দেশে রূপান্তর করেছে। বর্তমানে সরকারি সেবাসমূহ ডিজিটাল হওয়ায় ঘরে বসেই সেবা নেওয়া যাচ্ছে। তবে বিশ্বজুড়ে সক্রিয় হ্যাকাররা এ ধরনের সেবাগুলোকে নানাভাবে বাধাগ্রস্ত করছে। 

তিনি বলেন, সম্প্রতি হ্যাকাররা আমাদের বাংলাদেশের রেজিস্ট্রার জেনারেল কার্যালয়ের সার্ভার হ্যাক করেছে। এতে চট্টগ্রামে জাল জন্ম সনদ ইস্যু করার চেষ্টা করছে বলে জানতে পেরেছি। এ ধরনের সাইবার হুমকি মোকাবিলায় চসিকের সক্ষমতা বাড়াতে হবে। ওয়ার্ড কাউন্সিলরদেরও এ ব্যাপারে সতর্ক দৃষ্টি রাখতে হবে।

আরও পড়ুন>>জাল সনদে সরকারি স্কুলে ১৭ বছর!

সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন ওয়ার্ড কাউন্সিলর অধ্যাপক মো. ইসমাইল, জহর লাল হাজারী, আবুল হাসনাত মো. বেলাল, লায়ন মো. ইলিয়াছ, চসিকের প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. সেলিম আকতার চৌধুরী ও আইটি কর্মকর্তা মো. ইকবাল হাসান।

জানা গেছে, এ বছরের শুরু থেকে বিভিন্ন সময় চসিকের কয়েকটি ওয়ার্ড থেকে জাল জন্ম সনদ তৈরির ঘটনা ঘটে। সংশ্লিষ্টদের ধারণা, সার্ভার হ্যাক করে দুই শতাধিক জন্ম সনদ তৈরি করা হয়েছে। এ বিষয়ে ইতোমধ্যে তদন্ত শুরু করেছে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের কাউন্টার টেরোরিজম ইউনিট। এর আগেও ২০২১ সালেও চসিকের বিভিন্ন ওয়ার্ড থেকে জাল জন্ম সনদ তৈরির ঘটনা ঘটেছিল।

এমআর/কেএ