চিকিৎসকরা সময়মতো হাসপাতালে উপস্থিত না হওয়া, রোগীদের সরকারি ওষুধ প্রদান না করাসহ বিভিন্ন অনিয়মের অভিযোগে চাঁদপুর ২৫০ শয্যা বিশিষ্ট হাসপাতালে অভিযান চালিয়েছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

দুদকের এনফোর্সমেন্ট টিম হাসপাতালে ছদ্মবেশে অবস্থানকালে কয়েকজন চিকিৎসকের রোগীদের প্রাইভেট ক্লিনিকে প্রেরণ, এক্সরে ও আল্ট্রাসনোগ্রাম পরীক্ষা বাইরে ক্লিনিকে রেফার করা এবং দালাল চক্রের সক্রিয় উপস্থিতির সত্যতা পাওয়া যায়।

সোমবার (২৩ জানুয়ারি) দুদকের চাঁদপুর জেলা কার্যালয় থেকে ওই অভিযান পরিচালনা করা হয়েছে। মঙ্গলবার (২৪ জানুয়ারি) সংস্থার উপ-পরিচালক  (জনসংযোগ) মুহাম্মদ আরিফ সাদেক ঢাকা পোস্টকে বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি বলেন, চাঁদপুর ২৫০ শয্যা বিশিষ্ট হাসপাতালের চিকিৎসকদের বিরুদ্ধে সময়মতো হাসপাতালে উপস্থিত না হওয়া, বিভিন্ন সময় রোগীদের ব্যক্তিগত ক্লিনিকে প্রেরণ এবং রোগীদের হাসপাতালের সরকারি ওষুধ প্রদান না করাসহ বিভিন্ন অনিয়মের অভিযোগের পরিপ্রেক্ষিতে অভিযান পরিচালিত হয়েছে। দুদক এনফোর্সমেন্ট ইউনিট থেকে আটটি অভিযোগের বিষয়ে ব্যবস্থা নেওয়া হয়েছে।

দুদক জানায়, এনফোর্সমেন্ট টিম হাসপাতালে ছদ্মবেশে অবস্থানকালে কয়েকজন চিকিৎসক কর্তৃক রোগীদের প্রাইভেট ক্লিনিকে প্রেরণ এবং বিভিন্ন পরীক্ষা যেমন— এক্সরে, আল্ট্রাসনোগ্রাম ইত্যাদি প্রাইভেট ক্লিনিকে রেফার করা, দালাল চক্রের মাধ্যমে অধিক টাকা প্রদানের মাধ্যমে দ্রুত ডাক্তারের সিরিয়াল পাওয়ার ঘটনার সত্যতা পায়।

এ বিষয়ে চাঁদপুর হাসপাতাল তত্ত্বাবধায়কের সঙ্গে কথা বললে তিনি ডিজিটাল এক্সরে মেশিন নষ্ট হয়ে যাওয়ার কথা টিমকে জানান। একইসঙ্গে তিনি যাবতীয় অনিয়ম সম্পর্কে দ্রুত পদক্ষেপ নেবেন বলে দুদক টিমকে আশ্বস্ত করেন।

অন্যদিকে একই দিনে ঢাকার ডেমরায় সাব-রেজিস্ট্রার কর্মকর্তাদের বিরুদ্ধে দলিল সম্পাদনে ঘুষ দাবির অভিযোগের পরিপ্রেক্ষিতে এনফোর্সমেন্ট টিমের অভিযান পরিচালনা করা হয়। অভিযান পরিচালনাকালে টিম দলিল রেজিস্ট্রির জন্য আগত কয়েকজন সেবাগ্রহীতার সঙ্গে অভিযোগের বিষয়ে কথা বলে। তাদের দলিল রেজিস্ট্রি সেবা সংক্রান্ত তথ্য সংগ্রহ করা হয়। এসব তথ্য বিশ্লেষণে ঘুষ লেনদেনের দালিলিক প্রমাণ পাওয়া যায়নি বলে জানা গেছে।

আরএম/এসএসএইচ/