বিএনপির ছেড়ে দেওয়া ছয়টি সংসদ আসনের উপ-নির্বাচন অনুষ্ঠিত হবে আগামী ১ ফেব্রুয়ারি। এ উপলক্ষে আইনশৃঙ্খলা সমন্বয় ও মনিটরিং সেল গঠন করেছে নির্বাচন কমিশন (ইসি)।

ইসির নির্বাচন ব্যবস্থাপনা শাখার উপ-সচিব মো. আতিয়ার রহমান জানিয়েছেন, সেল গঠনের চিঠি ইতোমধ্যে সংশ্লিষ্ট বিভাগ ও দপ্তরে পাঠানো হয়েছে।

চিঠিতে বলা হয়েছে, আগামী ০১ ফেব্রুয়ারি জাতীয় সংসদের ঠাকুরগাঁও-৩, বগুড়া-৪, বগুড়া-৬, চাঁপাইনবাবগঞ্জ-২, চাঁপাইনবাবগঞ্জ-৩ ও ব্রাহ্মণবাড়িয়া-২ এসব শূন্য আসনে নির্বাচন অনুষ্ঠিত হবে। এ নির্বাচন উপলক্ষে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের প্রতিনিধি ও বিভিন্ন আইনশৃঙ্খলা বাহিনীর প্রতিনিধিদের সমন্বয়ে একটি আইনশৃঙ্খলা সমন্বয় ও মনিটরিং সেল গঠন করার সিদ্ধান্ত গৃহীত হয়েছে। 

আরও পড়ুন>>ফেব্রুয়ারিতে ইভিএম-ব্যালটের বিষয়ে সিদ্ধান্ত : ইসি আনিছুর

ওই সেলে ব্রিগেডিয়ার জেনারেল আবুল হাসনাত মোহাম্মদ সায়েম, প্রকল্প পরিচালক, আইডিয়া প্রকল্প-২ (২য় পর্যায়), নির্বাচন কমিশন সচিবালয়, ঢাকা: এর নেতৃত্বে নিম্নবর্ণিত কর্মকর্তারা অন্তর্ভুক্ত হবেন। তারা হলেন—জননিরাপত্তা বিভাগ, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের উপ-সচিব পদমর্যাদার নিচে নয় এমন একজন কর্মকর্তা, পুলিশ হেড কোয়ার্টার্সের পুলিশ সুপার/অতিরিক্ত পুলিশ সুপার পদমর্যাদার নিচে নয় এমন একজন কর্মকর্তা, বিজিবি/র‌্যাব, আনসার ও ভিডিপির উপ-পরিচালক পদমর্যাদার নিচে নয় এমন একজন কর্মকর্তা এবং আর্মড পুলিশ ব্যাটালিয়নের অতিরিক্ত পুলিশ সুপার/সহকারী পুলিশ সুপার পদমর্যাদার নিচে নয় এমন একজন কর্মকর্তা। ইসি সচিবালয়ের মনিটরিং সেল (কক্ষ নং-৪১৭) ৪র্থ তলা, নির্বাচন ভবন, আগারগাঁও, ঢাকা-এ স্থাপিত উল্লিখিত সেলের কার্যক্রম হবে আগামী ১ ফেব্রুয়ারি। 

মনিটরিং সেলের কার্যপরিধি:

(ক) নির্বাচনের দিন আইনশৃঙ্খলা পরিস্থিতি সম্পর্কে নির্বাচন কমিশনকে অবগতকরণ।

(খ) সেলে অন্তর্ভুক্ত সংশ্লিষ্ট সংস্থার প্রতিনিধি কর্তৃক নির্বাচন উপলক্ষে মোতায়েনকৃত আইনশৃঙ্খলা সদস্যদের অবস্থান ও সার্বিক অবস্থা সম্পর্কে জ্ঞাতকরণ।

আরও পড়ুন>>ইভিএম প্রকল্পের গাইডলাইন দিয়েছে পরিকল্পনা কমিশন : ইসি

(গ)ভোটকেন্দ্র বা নির্বাচনি এলাকায় শান্তি-শৃঙ্খলা রক্ষার্থে বিভিন্ন আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর মধ্যে সমন্বয় সাধন।

(ঘ) ইভিএমসহ বিভিন্ন নির্বাচনি মালামাল পরিবহন, বিতরণ এবং ভোটগ্রহণ কাজে নিরাপত্তা বিধানের জন্য মোবাইল ও স্ট্রাইকিং ফোর্স হিসেবে নিয়োজিত আইনশৃঙ্খলা বাহিনীর মধ্যে সমন্বয় করে রিটার্নিং অফিসার, সহকারী রিটার্নিং ও প্রিজাইডিং অফিসারদের সহায়তা প্রদান।

(ঙ) সংস্থার নিজস্ব যোগাযোগ নেটওয়ার্কের মাধ্যমে কমিশনের নির্দেশনা তাৎক্ষণিকভাবে অবহিতকরণ।

উল্লিখিত সেল যেন কার্যকর হয় এবং কমিশনকে যেন সময়ে সময়ে পরিস্থিতি অবহিত করা হয় সেদিকে দৃষ্টি রাখার জন্য প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) সবসময় নির্দেশনা প্রদান করেছেন। বর্ণিতাবস্থায়, ইসি সচিবালয়ে স্থাপিত উল্লিখিত সেলের প্রতিনিধি হিসেবে দায়িত্ব পালনের জন্য একজন করে কর্মকর্তা প্রেরণের জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হলো।

আরও পড়ুন>>মনোনয়নপত্র অনলাইনে জমা নিতে চায় ইসি

এর আগে জাতীয় সংসদের এ ছয় আসনের উপ-নির্বাচনকে সামনে রেখে বিচার বিভাগীয় তদন্ত কমিটি গঠন করে ইসি)। নির্বাচনের আগে যেকোনো ধরনের অনিয়ম প্রতিরোধ ও নিয়ন্ত্রণের জন্য দায়িত্ব পালন করবে এই কমিটি।

ঠাকুরগাঁও-৩ আসনে ছয়জন, বগুড়া-৪ আসনে নয়জন, বগুড়া-৬ আসনে ১৩ জন, চাঁপাইনবাবগঞ্জ-২ আসনে ছয়জন, চাঁপাইনবাবগঞ্জ-৩ আসনে ছয়জন এবং ব্রাহ্মণবাড়িয়া-২ আসনে ১৩ জনসহ মোট ৫৩ জন প্রার্থী মনোনয়নপত্র দাখিল করেছেন। এর মধ্যে ঠাকুরগাঁও-৩, বগুড়া-৪ ও ব্রাহ্মণবাড়িয়া-২ আসনে কাউকে প্রার্থী হিসেবে মনোনয়ন দেয়নি আওয়ামী লীগ।

আরও পড়ুন>>ইভিএম ব্যবহার : আইন সংশোধনে মন্ত্রণালয়ের সাড়া পাচ্ছে না ইসি

ইসি ঘোষিত তফসিল অনুযায়ী, মনোনয়নপত্র দাখিলের শেষ সময় ছিল ৫ জানুয়ারি, মনোনয়নপত্র বাছাই হবে ৮ জানুয়ারি, প্রার্থিতা প্রত্যাহার ১৫ জানুয়ারি এবং ভোটগ্রহণ করা হবে ১ ফেব্রুয়ারি। সবগুলো আসনে ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।

গত ১০ ডিসেম্বর রাজধানীর গোলাপবাগ মাঠে আয়োজিত সমাবেশ থেকে বিএনপির সাত এমপি পদত্যাগপত্র ই-মেইলে স্পিকারের কাছে পাঠানোর কথা জানানো হয়।

এসআর/কেএ